গোলাবারুদের সংকটে ভারত!

আমাদের নতুন সময় : 11/05/2015

border_patrol_generic_নিউজ ডেস্ক : ভারতের সশস্ত্র বাহিনী গোলাবারুদের ভয়াবহ রকমের সংকটে রয়েছে। অপ্রত্যাশিত কোনো যুদ্ধ লাগলে যে সমরাস্ত্র রয়েছে তা দিয়ে সর্বোচ্চ ২০ দিন চলতে পারে! ফলে অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থা বিরাজ করছে।

ভারতের মহা হিসাব নিরীক্ষকের (সিএজি) কার্যালয়ের একটি প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। গতকাল শুক্রবার প্রতিবেদনটি দেশটির পার্লামেন্টে  পেশ করা হয়।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, সামরিক সরঞ্জাম সরবরাহে দেরি ও বিঘ্ন ঘটায় সমরাস্ত্র কারখানা পর্ষদকে (ওএফবি) দোষারোপ করেছে সশস্ত্র বাহিনী। বলা হয়েছে, ওএফবির উৎপাদন সক্ষমতা কম। ওএফবি বলেছে, সরকারের কাছ থেকে অর্থ পাওয়া যায়নি।
আবার ‘কোনো কারণ ছাড়াই’ সমরাস্ত্র আমদানি মন্থর হয়ে পড়েছে বলেও অভিযোগ করেছে সশস্ত্র বাহিনী।
২০১৩ সাল থেকে এ পর্যন্ত ১৭ বার সামরিক সরঞ্জাম সরবরাহে বিঘ্ন ঘটেছে বলে সিএজির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, সমরাস্ত্র সংকটের অবস্থা গ্রহণযোগ্য মাত্রার সর্বনিম্নে পৌঁছেছে।
২০১৩ সালের মার্চে ১৭০ ধরনের উপকরণের মধ্যে ১২৫ ধরনের সরঞ্জাম মজুদ করা যায়। ১৯৯৯ সালে ২০ দিনের কারগিল যুদ্ধের (ভারত-পাকিস্তানের মধ্যে সংঘটিত) পর এ ধরনের সংকটে পড়ে দেশটির সেনাবাহিনী। সেই সংকটময় অবস্থা থেকে পুরোপুরি উত্তরণ এখন পর্যন্ত সম্ভব হয়নি। বর্তমানে যে অবস্থা রয়েছে তাতে দেখা যায়, ৪০ দিনের একটি যুদ্ধের জন্য মাত্র ১০ ভাগ সমরাস্ত্র রয়েছে।

আর দেশটির যুদ্ধবিমান তেজাসের ৫৩ ধরনের গুরুত্বপূর্ণ সরঞ্জাম ঘাটতি রয়েছে। যুদ্ধের সময় এটির কারণেই দেশটির বিমানবাহিনীকে পিছু হটতে হবে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]