ভিয়েনা বৈঠকে চুক্তি বাঁচানোর নিশ্চয়তা চায় ইরান

আমাদের নতুন সময় : 09/07/2018

আনন্দ মোস্তফা: হুমকির মুখে থাকা ইরান পারমাণবিক চুক্তি রক্ষা ও দেশটির বাণিজ্যপ্রবাহ অক্ষুণœ রাখতে বিশ্বসম্প্রদায়কে যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। গত শুক্রবার ভিয়েনায় মন্ত্রিপর্যায়ের একটি বৈঠকে ২০১৫ সালে স্বাক্ষরিত ইরান পারমাণবিক চুক্তি রক্ষার ব্যাপারে আলোচনা করেছেন বিশ্বনেতারা। বৈঠক শেষে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, সমঝোতার ভিত্তিতে ইরানের জাতীয় স্বার্থ নিশ্চিত করতে হবে।
সমঝোতার বাকি পাঁচ দেশও ইরানের স্বার্থ নিশ্চিত করার ওপর গুরুত্ব দিয়েছে বলে তিনি জানান। তবে বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলোর সঙ্গে আয়োজিত বৈঠকে তাৎপর্যপূর্ণ কোনো ফল আসেনি বলে মনে করা হচ্ছে। আগামী আগস্ট থেকে কার্যকর হতে যাওয়া মার্কিন নিষেধাজ্ঞার মুখে তেহরানের সঙ্গে ইইউ কেমন অর্থনৈতিক প্যাকেজ গ্রহণ করবে, সে বিষয়ে ভিয়েনা বৈঠকটি তেমন সাফল্য নিয়ে আসেনি।
গত মে মাসে ইরান পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে আসার ঘোষণার পর এই প্রথম ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেছিলেন ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানি ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা। বৈঠকে ইরান সংকট নিরসনে সীমিত সুযোগ দেখছেন তারা। ৩ ঘণ্টাব্যাপী বৈঠক শেষে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রবিষয়ক প্রধান ফেদেরিকা মোঘেরিনি একটি বিবৃতি দিয়েছেন। বৈঠকটিতে সভাপতির দায়িত্ব পালন করা মোঘেরিনি বলেন, ছয় প্রতিনিধি তাদের পূর্বঘোষিত অগ্রাধিকারের বিষয়গুলো নিয়ে কথা বলেছেন। যার মধ্যে রয়েছে ইরানের সঙ্গে তেলের চালান নিশ্চিত করা থেকে শুরু করে ব্যাংকিং এবং অন্যান্য বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা। রয়টার্স। সম্পাদনা: আজাদুল ইসলাম আদনান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]