‘ইতিহাস’ গড়লেন বিরাট কোহলি

আমাদের নতুন সময় : 23/01/2019

স্পোর্টস ডেস্ক : আইসিসির বর্ষসেরা শীর্ষ তিন পুরষ্কার নিয়ে ইতিহাস গড়েছেন ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলি । তিনিই ইতিহাসের একমাত্র ক্রিকেটার যিনি একাধারে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হয়ে স্যার গারফিল্ড সোবার্স ট্রফি জিতেছেন, হয়েছেন বর্ষসেরা টেস্ট ক্রিকেটার এবং বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার। সাথে বর্ষসেরা টেস্ট অধিনায়ক এবং বর্ষসেরা ওয়ানডে অধিনায়কও হয়েছেন তিনি।

২০১৮ সালে ১৩ টেস্ট খেলে ৫৫.০৮ গড়ে ১৩২২ রান সংগ্রহ করেছেন কোহলি। যেখানে পাঁচটি শতক আছে তার। খেলেছেন ১৪ ওয়ানডে, আকাশচুম্বী ১৩৩.৫৫ গড়ে সংগ্রহ করেছেন ১২০২ রান। সীমিত ওভারের এই ফরম্যাটে ছয়টি শতক হাঁকিয়েছেন গেল বছর। পাশাপাশি ১০ টি-টুয়েন্টি খেলা এই ডানহাতি ব্যাটসম্যানের

রান ২১১। আইসিসির টেস্ট এবং ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটসম্যান কোহলি। ২০১৮ সালে টেস্টে এক হাজার রান নেয়া দুই ব্যাটসম্যানের মধ্যে এবং ওয়ানডে ফরম্যাটে এক হাজার রান নেয়া তিন ব্যাটসম্যানদের মধ্যে একজন কোহলি। এছাড়া টেস্ট এবং ওয়ানডে ফরম্যাটে অধিনায়ক হিসেবে দারুণ সফল বিশ্ব ক্রিকেটের এই তারকা।

আইসিসির পক্ষ থেকে এমন সম্মান পেয়ে উচ্ছ্বসিত ৩০ বছর বয়সী কোহলি। ভারতীয় দলের কাছে এর জন্য কৃতজ্ঞ তিনি। প্রধান সব পুরষ্কার পেয়ে অনেক বেশি গর্বিত কোহলি। সামনের দিনগুলোতেও এই জিনিসগুলো তাকে অনুপ্রেরণা জোগাবে, জানিয়েছেন তিনি।

তার ভাষায়, ‘এটা অসাধারণ অনুভূতি। বছর জুড়ে কঠোর পরিশ্রমের ফল এই পুরষ্কার। আমি অনেক বেশি কৃতজ্ঞ দলের প্রতি এবং খুশি, কারণ আমার সাথে সাথে দলও ভালো করেছে। আইসিসির পক্ষ থেকে পুরস্কৃত হওয়া আপনাকে গর্বিত করবে। কারণ আপনি জানেন বিশ্বে অনেক ক্রিকেটার আছে।

‘আইসিসির বেশিরভাগ পুরষ্কার পাওয়া আমার জন্য গর্বের একটি মুহূর্ত। এটা এমন একটা জিনিস যা আপনাকে আগামীতেও এই ধারা বজায় রাখার প্রেরণা জোগাবে।’

বর্ষসেরা ক্রিকেটার হয়ে গত বছরও স্যার গারফিল্ড সোবার্স ট্রফি জিতেছিলেন কোহলি, সেবার ওয়ানডে সেরা ক্রিকেটারও হয়েছিলেন তিনি। ২০১২ সালেও আইসিসির বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার হয়েছিলেন তিনি।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]