• প্রচ্ছদ » আমাদের খেলা » বিপিএলে প্লেÑঅফের জমজমাট লড়াই শুরু আজ এলিমিনেটরে ঢাকা-চিটাগং এবং প্রথম কোয়ালিফায়ারে রংপুর-কুমিল্লা মুখোমুখি


বিপিএলে প্লেÑঅফের জমজমাট লড়াই শুরু আজ এলিমিনেটরে ঢাকা-চিটাগং এবং প্রথম কোয়ালিফায়ারে রংপুর-কুমিল্লা মুখোমুখি

আমাদের নতুন সময় : 04/02/2019

নিজস্ব প্রতিবেদক : ষষ্ঠ বিপিএলে (বাংলাদেশ প্রিমিয়ার লিগ) গ্রুপ পর্বের ৪২টি ম্যাচ শেষ হয়েছে হাসি-কান্না দিয়ে। সাত দলের মধ্যে ইতিমধ্যে বিদায় নিয়েছে তিনটি দল। বাকি চারটি দলের মধ্যে দ্বিতীয় পর্ব বা প্লেÑঅফ পর্বের খেলা শুরু হবে আজ। সোমবার মাঠে গড়াবে দুটি ম্যাচ। দিনের প্রথম খেলা এলিমেনটর ম্যাচে দুপুর দেড়টায় মুখোমুখি হবে চিটাগং ভাইকিংস ও ঢাকা ডায়নামাইটস। অন্যদিকে প্রথম কোয়ালিফায়ারে দিনের দ্বিতীয় ম্যাচে রংপুর রাইডার্স লড়বে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিরুদ্ধে।

আসলে আজই বিপিএলের আসল রোমাঞ্চ শুরু হচ্ছে। বিপিএলের ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে চার দল। দিনের প্রথম ম্যাচ এলিমেনেটর। হারলেই বিদায়, জিতলেও ফাইনাল নিশ্চিত নয়। এমন ম্যাচে মুখোমুখি হবে পয়েন্ট টেবিলের ৩ আর ৪ নম্বর। অর্থাৎ চিটাগং ভাইকিংস ও ঢাকা ডায়নামাইটস। দিনের পরের ম্যাচ কোয়ালিফায়ার। জিতলেই ফাইনাল, হারলেও বিদায় নয়-এমন ম্যাচে মুখোমুখি হবে পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল। রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

ভারতীয় ফ্র্যাঞ্চাইজি আইপিএলের মতোই বিপিএলের প্লেÑঅফ পদ্ধতি। গ্রুপ পর্বের শীর্ষ দুই দল ফাইনালে ওঠার দুটি সুযোগ পায়। কোয়ালিফায়ারে হেরে গেলেও একেবারেই সব শেষ নয়। তারা আরও একটি কোয়ালিফায়ার খেলার সুযোগ পায়। প্রথম কোয়ালিফায়ারে পরাজিত দল আর এলিমেনেটরের বিজয়ী দল মুখোমুখি হয় দ্বিতীয় কোয়ালিফায়ারে। প্রথম ও দ্বিতীয় কোয়ালিফায়ারের বিজয়ী দল মুখোমুখি হয় ফাইনালে। এবারের বিপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ার ৬ ফেব্রুয়ারি। ফাইনাল ৮ ফেব্রুয়ারি।

দুরন্ত ফর্মে থাকা চিটাগং চাইবে ফাইনালের পথে নিজেদের এগিয়ে নিতে। অন্যদিকে নখ কামড়ানো উত্তেজনা জাগিয়ে রাজশাহীকে বিদায় করে শেষ চারে আসা ঢাকাও চাইবে আরো একবার ফাইনাল খেলতে। ঢাকার হয়ে ফর্মে আছেন সাকিব, নারিন, পোলার্ড ও রুবেল হোসেনরা। তাছাড়া আগের দিন সাকিব বলেছেন ঢাকার দর্শকদের আস্থার প্রতিদান দিতে। শেষ পর্যন্ত ঢাকার প্রতি আস্থা রাখায় দর্শকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ফাইনালে যাওয়ার আশা ব্যক্ত করেছেন।

অন্যদিকে ঘরের মাঠে কয়েকটি হারে এলিমিনেটর খেলতে হচ্ছে চিটাগংকে। তাছাড়া ঢাকায় ফিরে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে সিলেটের কাছে হেরে আরও ব্যাকফুটে চলে গেছে মুশফিকরা। তবে প্লেÑঅফে এর প্রভাব পড়বে না জানিয়েছেন চিটাগং অধিনায়ক। এই ম্যাচে হারলেই বিদায় কিন্তু জিতলেও ফাইনাল নিশ্চিত না। জয়ী দলকে খেলতে হবে

একইদিনের শেষ ম্যাচে ফাইনালে যাওয়ার জন্য লড়বে রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এই ম্যাচের আগে অবশ্য লজ্জাজনকভাবে হেরেছে কুমিল্লা। এই রংপুরের কাছেই মাত্র ৭২ রানে অলআউট হয়ে পরাজয় বরণ করেছিল ভিক্টোরিয়ান্সরা। তবে হারলেও টুর্নামেন্ট থেকে ছিটকে যাবে না কেউই। জয়ী দল ফাইনালে যাবে এবং পরাজিত দল খেলবে চিটাগং ও ঢাকার মধ্যে জয়ী দলের বিরুদ্ধে।

উড়ন্ত মাশরাফিদের কাছ থেকে জয় ছিনিয়ে নেওয়াটা বেশ কষ্টকর ব্যাপারই হবে সালাউদ্দিনের শিষ্যদের। গেইল, হেলস ও রুশোরা আছেন উড়ন্ত ফর্মে। তাদেরকে পরাস্ত করা কুমিল্লার জন্য একটু কঠিন ব্যাপার। তবে হ্যাঁ, আফ্রিদি, সাইফউদ্দিন, নাইম ও ওয়াহাব রিয়াজকে নিয়ে গড়া কুমিল্লা একাদশের বোলিং লাইনও যে বেশ শক্ত এটা মাথায় রাখতে হবে টম মুডিকে। শেষ চার থেকে ফাইনালের একটি দল নিশ্চিত হবে আজ। বাকি দলের জন্য অপেক্ষা করতে হবে বুধবার পর্যন্ত।

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]