এবার লাদেন পুত্রের খোঁজে ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করলো যুক্তরাষ্ট্র

আমাদের নতুন সময় : 02/03/2019

আব্দুর রাজ্জাক : হামজা বিন লাদেনের খোঁজে ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। তিনি উগ্রপন্থী গ্রুপ আল-কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনের পুত্র। এবং হামজা এখন সংগঠনটির অন্যতম প্রধান নেতা বলে বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবিসি, আল-জাজিরা, ইয়ন, এনডিটিভি

ওসামা বিন লাদেনকে ২০১১ সালে পাকিস্তানের কোয়েটায় হত্যা করা হয়েছে বলে যুক্তরাষ্ট্রের দাবি। মার্কিন দাবির প্রেক্ষিতে, পিতা হত্যার প্রতিশোধ নিতে যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের ওপর হামলা চালাতে হামজা তার অনুসারীদের আহ্বান জানিয়ে আসছেন বলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়। তিনি অডিও ও ভিডিও বার্তার মাধ্যমে প্রতিনিয়ত আল-কায়েদার সদস্যদের মার্কিন বিরোধী হামলা পরিচালনার আহ্বান জানান বলে দেশটি দাবি করেছে।

 

আনুমানিক ৩০ বছর বয়সী হামজাকে ২ বছর আগে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক সন্ত্রাসী হিসেবে আখ্যা দেয়। তিনি মোহাম্মদ আতার মেয়েকে বিয়ে করেছেন যার বিরুদ্ধে বিশ্ব বাণিজ্যকেন্দ্রে হামলায় ব্যবহৃত বিমানগুলোর একটি ছিনতাইয়ের অভিযোগ রয়েছে।

হামজা পাকিস্তান আফগানিস্তান সীমান্তের কোথাও লুকিয়ে থাকতে পারেন। তবে তিনি ইরানে পালিয়ে যাওয়ার চেষ্টা করছেন তাই তাকে যেভাবেই হোক খুঁজে পেতে হবে। এজন্য তথ্যদাতাকে প্রায় ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন মার্কিন কূটনৈতিক নিরাপত্তা বিভাগের অ্যাসিস্টেন্স সেক্রেটারি মাইকেল এভানফ।

উল্লেখ্য, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের বিশ্ব বাণিজ্যকেন্দ্রে হামলা হয় এবং তাতে ৩ হাজার লোকের প্রাণহানি হয়। আল-কায়েদা নেতা লাদেনই ওই হামলার অনুমোদন দিয়েছেন বলে ঘটনার পরই যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দাবি করা হয়। সম্পাদনা : নুসরাত শরমীন

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]