পৃথিবীর সর্বাধিক পাঠকপ্রিয় উপন্যাস মার্কেজের ‘নিঃসঙ্গতার একশ বছর’ পর্দায় আনছে নেটফ্লিক্স

আমাদের নতুন সময় : 09/03/2019

সাইফুল বাতেন টিটো : ম্যাজিক রিয়ালিজমের সফল নায়ক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজের সাহিত্যকর্ম ‘নিঃঙ্গতার একশ বছর’কে ধরা হয় পৃথিবীর সর্বাধিক পাঠকপ্রিয় উপন্যাস। বিশ্বসাহিত্যের অন্যতম দাপুটে লেখক ছিলেন গার্সিয়া মার্কেজ। ম্যাজিক রিয়ালিজম বা জাদুবাস্তবতার ছোঁয়ায় তিনি তার সাহিত্যকর্মকে নিয়ে গিয়েছিলেন এক অনন্য উচ্চতায়। মার্কেজের লেখা গল্প উপন্যাস থেকে চলচ্চিত্র হয়েছে অনেক আগেই। যদিও তখন ইন্টারনেটে কন্টেন্ট বিক্রির এই রমরমা সুযোগ ছিলো না। এবার তেমনটাই ঘটতে যাচ্ছে, জানালো ‘দ্যা গার্র্ডিয়ান’। ৬ মার্চ ছিলো বিশ্বসাহিত্যের অন্যতম প্রতিভাবান ও প্রভাবশালী স্প্যানিস এই লেখকের জন্মদিন। তার জন্মদিনে এমনটাই ঘোষণা দিলো নেটফ্লিক্স।
মার্কেজের অমর সৃষ্টি ‘নিঃসঙ্গতার একশ বছর’ নিয়ে বিশ্ববিখ্যাত কবি পাবলো নেরুদা বলেছিলেন, সের্বান্তেসের ডন কিহোতের পর, স্প্যানিশ ভাষায় মহত্তম উপন্যাস মার্কেজের ‘নিঃসঙ্গতার একশ বছর।’ এটি একাধারে আলোচিত, সমালোচিত, পাঠকপ্রিয় এবং মার্কেজের জটিল সাত্যিকর্মও বটে। মনে করা হয় মার্কেজের ‘নিঃসঙ্গতার একশ বছর’ই পৃথিবীর একমাত্র উপন্যাস যেখানে ইতিহাস, আখ্যান, সংস্কার, কুসংস্কার, জনশ্রুতি, বাস্তব, পরাবাস্তব, কল্পনা, ফ্যান্টাসি, যৌন-অনাচার সকল কিছুর এমন স্বাভাবিক ও অবিশ্বাস্য সমন্বয় হয়েছে যা আর কোন সাহিত্যকর্মে ঘটেনি।
নেটফ্লিক্স দ্যা গার্ডিয়ানকে জানায় ইতিমধ্যেই তারা ‘নিঃসঙ্গতার একশ বছর’ উপন্যাসের স্বত্ব কিনে নিয়েছে। নেটফ্লিক্সের স্প্যানিশ অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট ফ্রান্সিসকো রামোস বলেন, আমরা দীর্ঘদিন ধরেই ‘নিঃসঙ্গতার একশ বছর’ উপন্যাসটির স্বত্ব কেনার চেষ্টা করছিলাম, কিন্তু মার্কেজের পরিবার কোনভাবেই রাজী হচ্ছিলো না। অবশেষে তারা আমাদের প্রস্তাবে সাড়া দিয়েছেন। তবে এ সিরিজের নির্বাহী প্রযোজক হিসেবে থাকবেন মার্কেজের দুই ছেলে রদ্রিগো গার্সিয়া এবং গঞ্জালো গার্সিয়া। নেটফ্লিক্স কর্তৃপক্ষ জানিয়েছে, ‘নিঃসঙ্গতার একশ বছর’ টিভি সিরিজটি শিগগির তারা করতে যাচ্ছে।
নিউইয়র্ক টাইমসকে দেয়া এক সাক্ষাতকারে মার্কেজের ছেলে রদ্রিগো গার্সিয়া বলেন, নিঃসঙ্গতার একশ বছর বইটিকে সিনেমায় অ্যাডাপটেশান নিয়ে বাবার প্রধান উদ্বেগ ছিলো, বাবা মনে করতেন উপন্যাসটি এতো বিস্তৃত এবং এতো জটিল যে একটি বা দুটি চলচ্চিত্রে সেটা দেখানো সম্ভব না। তবে নেটফ্লিক্সের দেয়া প্রস্তাব নিয়ে আমরা অনেক ভেবেছি। সিরিজ নির্মাণ করলে এ গল্প চিত্রায়িত করা সম্ভব হতে পারে বলে আমাদের মনে হয়েছে। সম্পাদনা : রেজাউল আহসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]