সুবিধাবঞ্চিত শিশুদের বিশ্বকাপ ক্রিকেটে অংশ নেবে বাংলাদেশ

আমাদের নতুন সময় : 29/03/2019

শিউলী আক্তার : আগামী ৩০ এপ্রিল থেকে ইংল্যান্ডে শুরু হচ্ছে সুবিধাবঞ্চিত পথ শিশুদের অংশগ্রহণে ‘স্ট্রিট চাইল্ড’ বিশ্বকাপ। এই আসরের আয়োজক স্ট্রিট চাইল্ড ইউনাইটেড। প্রতিযোগিতায় অংশ নিচ্ছে বাংলাদেশের পথশিশুরাও। ৭ মে পর্যন্ত এই আসরটি চলবে।
বিশ্বকাপে খেলার জন্য বাংলাদেশের ৮ শিশু পাসপোর্ট হাতে পেয়েছে। এরা হলেন- সানিয়া মির্জা, জেসমিন আক্তার, স্বপ্না আক্তার, আরজু রহমান, রাসেল ইসলাম রুমেল, আবুল কাশেম, রুবেল ও নিজাম হোসেন। বিডিনিউজ
যদিও বাবা মায়ের পরিচয়হীন শিশুদের পাসপোর্ট পাওয়া নিয়ে দেখা দিয়েছিলো বিপত্তি। একটা পর্যায়ে পাসপোর্ট পাওয়া অসম্ভব বলেও মনে হয়েছিলো। তবে শেষ পর্যন্ত সকল জটিলতাকে পাশ কাটিয়ে বিশ্বকাপে অংশ নেয়ার সুযোগ পেয়েছে শিশুরা।

স্ট্রিট চাইল্ড বিশ্বকাপে বাংলাদেশ ছাড়াও ইংল্যান্ড, শ্রীলঙ্কা ও ভারতের মতো মোট ১০টি দেশ অংশ নেবে। ভারত ও শ্রীলঙ্কার শিশুরা তারকা ক্রিকেটারদের তত্ত্বাবধানে বিশ্বকাপের প্রস্তুতি নিলেও বাংলাদেশের শিশুদের প্রস্তুতি খুব একটা জোরালো- এমনটি বলার সুযোগ নেই।
পথশিশুদের বিশ্বকাপে দেশকে প্রতিনিধিত্ব করতে যাওয়া ৮ শিশুই ছিলো বাংলাদেশের লোকাল এডুকেশন অ্যান্ড ইকোনমিক ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (লিডো) অধীনে। ক্রিকেটের স্বপ্নে বিভোর শিশুরা বোর্ডের তদারকিতে আসার আগে ছিলো কেরানীগঞ্জের বছিলায়, লিডো পিস হোমে। পথশিশুদের সেবাদাতা অলাভজনক সংস্থাটির প্রতিষ্ঠাতা ও পরিচালক ফরহাদ হোসেন অভিভাবক হয়ে আগলে রেখেছিলেন শিশুদের।
প্রথমে পাসপোর্ট অফিস তাদের ফিরিয়ে দিলেও শেষ পর্যন্ত মিলেছে ইংল্যান্ড যাওয়ার টিকেট। বিশ্বকাপের মূল আসরের আগে স্ট্রিট চাইল্ড বিশ্বকাপ আয়োজনের মাধ্যমে পথশিশুদের নিয়ে সচেতনতা সৃষ্টি ও তাদের একত্র করে আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্টে খেলার সুযোগ করে দেয়াই স্ট্রিট চাইল্ড ক্রিকেট ওয়ার্ল্ড কাপের লক্ষ্য। সম্পাদনা : মোহাম্মদ রকিব




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]