• প্রচ্ছদ » গুরুত্বপূর্ণ সংবাদ » নদ-নদী হাওরের নাব্য ফেরাতে মহাপরিকল্পনা ড্রেজিং হবে ৭০০ নদী ও ৩৬৩৮৮ কিমি ক্যানেল, পুকুর দিঘি হাওর ১২৭৪৭ হেক্টর


নদ-নদী হাওরের নাব্য ফেরাতে মহাপরিকল্পনা ড্রেজিং হবে ৭০০ নদী ও ৩৬৩৮৮ কিমি ক্যানেল, পুকুর দিঘি হাওর ১২৭৪৭ হেক্টর

আমাদের নতুন সময় : 23/04/2019

তরিকুল সুমন : নদীর দখল-দূষণমুক্তসহ নাব্য ফেরাতে মাস্টার প্ল্যানের খসড়া চূড়ান্ত করছে সরকার। এ খসড়া মাস্টার প্লান অনুযায়ী দেশের নদনদী হাওর এবং পুকুর দিঘি খননের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ কাজ স্থানীয় সরকার, নৌ পরিবহন মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয় যৌথভাবে কাজ করবে। ৭০০ নদীর মধ্যে ১৭৮টি নৌমন্ত্রণালয়, ৩১৩ পানি সম্পদ এবং ২০৯টি নদীসহ হাওর এবং ক্যানেলের ড্রেজিং করবে স্থানীয় সরকার মন্ত্রণালয়।
স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্র জানায়, ৫ বছরের মেয়াদে ১৯৬টি ক্যানেল বা ৮১২৫ কিলোমিটার এলাকা খনন এবং ৫৫২১টি পুকুর (৩৮২৪ হেক্টর) খনন করা হবে। এতে ব্যয় হবে ১৬ হাজার ২৯ কোটি টাকা। অপরদিকে ১০ বছরের পরিকল্পনায় ৪৫৭৫টি ক্যানেল বা ১৮ হাজার ৯৫৮ কিমি এবং পুকুর ডোবা, দিঘি এবং হাওর মিলে ১২৮৮২টি বা ৮৯২৩ হেক্টর খনন করা হবে। এতে ব্যয় হবে ৬৮ হাজার ৭৫২ কোটি টাকা।
নৌ পরিবহন মন্ত্রণালয় সূত্র জানায়, এ জন্য ৫ ও ১০ বছরের প্রকল্প গ্রহণ করা হবে। ১৭৮টি নদীর ড্রেজিং করা হবে। আগামী ৫ বছরে ৯৫টি নদীর ৪ হাজার ৪৪৩ কিমি খননে ব্যয় হবে ১ লাখ ৬৯ হাজার ৮৫৪ কোটি টাকা। অপরদিকে ১০ বছরে ৮৩টি নদী ৪ হাজার ৩৬৮ কিলোমিটার ড্রেজিং করা হবে। এতে ব্যয় হবে ১ লাখ ৮১৫ কোটি টাকা।
পানি সম্পদ মন্ত্রণালয় সূত্র জানায়, ৫ বছরের পরিকল্পনায় দেশের ৬৪টি নদী বা ১৮৬০ কিমি ৭ লাখ ৫৪ হাজার ৯৫৯ কোটি টাকায় খনন করবে। পরবর্তী ১০ বছরের পরিকল্পনায় ২৪৯টি নদীর ৬ হাজার ৭৭৯ কিমি ৮ লাখ ৫৯ হাজার ৪০৮ কোটি টাকায় খননের পরিকল্পনা রয়েছে।
পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম জানান, প্রধানমন্ত্রীর নির্দেশে একটি টাস্কফোর্স এটি চূড়ান্ত করেছে। প্রধানমন্ত্রীর অনুমোদন শেষে আগামী ৫, ১০ ও ১৫ বছরের পরিকল্পনা গ্রহণ করা হবে। মাস্টার প্ল­্যান (মহাপরিকল্পনা) বাস্তবায়নের জন্য ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। প্রধানমন্ত্রী কাছে অনুমোদিত খসড়া মাস্টার প্ল্যানটি উপস্থাপন করা হবে।
নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, এ মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে নৌপথের গভীরতা ও দৈর্ঘ বাড়বে। এতে যাত্রী ও পণ্য পরিবহন আরও গতিশীল হবে। শিল্প-কারখানার পণ্য পরিবহন খরচ কমে আসবে। কৃষিকাজের সেচ সুবিধা বৃদ্ধি পাবে। বাড়বে মাছের উৎপাদনও। সম্পাদনা : রেজাউল আহসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]