তাইওয়ানকে সমর্থন বিল পাশ করলো মার্কিন কংগ্রেস

আমাদের নতুন সময় : 09/05/2019

আব্দুর রাজ্জাক : তাইওয়ানকে সহায়তায় যুক্তরাষ্ট্রের নীতি ‘তাইওয়ান অ্যাসুরেন্স অ্যাক্ট অব ২০১৯’ বিধানটি মঙ্গলবার সর্বসম্মতিক্রমে পাশ করেছে মার্কিন কংগ্রেস। বাণিজ্যযুদ্ধ নিরসনে চীনের সঙ্গে সমঝোতা আলোচনা চলমান থাকার মধ্যেই কংগ্রেস ৪১৪-০ ভোটে প্রস্তাবটি অনুমোদন দেয়। রয়টার্স

তাইপের প্রতি ওয়াশিংটনের সহায়তামূল সম্পর্কের প্রতিশ্রুতি দিয়ে পাশ করা প্রস্তুাবটিতে তাইওয়ানের আন্তর্জাতিক সংগঠনগুলোতেও অন্তর্ভুক্ত হওয়ার বিষয়টি সমর্থন করা হয়। দেশটির প্রতিরক্ষা ব্যয় বাড়াতে অনুরোধ করে প্রস্তাবটিতে বলা হয়, তাইওয়ানের কাছে নিয়মিত অস্ত্র বিক্রি ও অন্যান্য প্রতিরক্ষা সরঞ্জামাদি সরবরাহও বৃদ্ধি করা উচিৎ।

তাইওয়ানকে চীন নিজেদের ভূমির অংশ দাবি করায় দেশটি বেইজিংয়ের পক্ষ থেকে সামরিক ও কূটনৈতিক চাপে আছে। ‘তাইওয়ান অ্যাসুরেন্স অ্যাক্ট অব ২০১৯’ প্রস্তাবটি আইনে পরিণত হতে সিনেটের অনুমোদন প্রয়োজন হয় তবে সেখানেও এর বিপরীতে কেউ মত দেননি। এর মাধ্যমে তাইওয়ানের ওপর চীনের প্রভাব খাটানোর যেকোনো পদক্ষেপের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অকপট সমর্থনের বিষয়টি স্পষ্ট হয়ে গেলো।

মার্কিন কংগ্রেসের এই পদক্ষেপকে ইতিবাচক অভিহিত করে স্বাগত জানিয়েছে তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রণালয়। তাইওয়ান যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপক্ষীয় অংশিদারিত্বমূলক সম্পর্ক জোরদার করতে হাতে হাত মিলিয়ে কাজ অব্যাহত রাখবে বলে তাইপে জানায়।

উল্লেখ্য, বাণিজ্যযুদ্ধ নিরসনে ওয়াশিংটন ও বেইজিং ১ মাসেরও বেশি সময় ধরে আলোচনা করছে। সম্প্রতি মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন নুচিন ও বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথেজার বেইজিং সফর করার পর একটি কার্যকরি চুক্তির শেষ দফার আলোচনা করতে এ সপ্তাহেই চীনের উপ-প্রধানমন্ত্রী লিউ হে ওয়াশিংটন সফর করবেন বলেও মঙ্গলবার দেশটি জানায়। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]