পাকিস্তান থেকে আসা জর্জিয়ান পরিবহন উড়োজাহাজকে অবতরণে বাধ্য করলো ভারত

আমাদের নতুন সময় : 11/05/2019

আসিফুজ্জামান পৃথিল : ভারতের আকাশসীমা লঙ্ঘনের চেষ্টার অভিযোগে জর্জিয়ার একটি পরিবহন উড়োজাহাজকে অবতরণে বাধ্য করেছে ভারতের বিমান বাহিনী। বাহিনীটির কয়েকটি সুখয় ৩০ যুদ্ধবিমান অ্যান্টানভ এএন-১২ বিমানটিকে অবতরণে বাধ্য করে। এএনআই।

পাকিস্তানের করাচি থেকে খুচরা যন্ত্রাংশ নিয়ে উড্ডয়ন করে। একসময় ভারতীয় বিমানবাহিনীর রাডারচিত্রে ধরা পড়ে উড়োজাহাজটি নিজের নির্দিষ্ট পথ পরিবর্তনের চেষ্টা করছে। ভারতের বিমান বাহিনীর সূত্র জানায়, বিমানটি কৌশলগত গুরুত্বপূর্ণ রান অব কচ্ছ ঘাঁটি থেকে ৭০ কিলোমিটার দূরে অবস্থান করছিলো। এই আকাশ পথটি বেসামরিক উড়োজাহাজের জন্য বন্ধ রয়েছে। খবর পেয়ে রাজস্থানের জয়পুর ঘাটি থেকে দুটি সুখয় যুদ্ধবিমান উড্ডয়ন করে। এগুলো উড়োজাজটির গতিপথে অবস্থান নিয়ে তাকে নামার নির্দেশ দেয়। পাইলরা নির্দেশে রাজি হলো সুখয় দুটি তাকে পাহাড়া দিয়ে জয়পুর নিয়ে আসে।

বিমান বাহিনীর মুখপাত্র গ্রুপ ক্যাপ্টেন অনুপম ব্যানার্জি বলেন, ‘শুক্রবার বিকেলে জর্জিয়ার একটি এএন-১২ উড়োজাহাজ করাচি থেকে দিল্লির উদ্দেশ্যে আসছিলো। পথে এটি ভারতের আকাশসীমা গতিপথ বদল করে। গুজরাটের উত্তরের স্থানটিতে তার যাওয়ার কোন কারণই ছিলো না। এটিকে সঙ্গে সঙ্গে ইন্টারসেপ্ট করা হয়। এরপর জয়পুরে নামতে বাধ্য করা হয়।’একটি সূত্র জানায় উড়োজাহাটি ইউক্রেনের ইঞ্জিন প্রস্তুতকারী কোম্পানি মটরসিচ লিজ নিয়েছে। সম্পাদনা : ইকবাল খান

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]