দেশের হাসপাতালগুলোতে ১৫০ ভাগ বেড ও আধুনিক সরঞ্জামাদি বৃদ্ধি পেয়েছে, বললেন স্বাস্থ্যমন্ত্রী

আমাদের নতুন সময় : 22/05/2019

স্বপ্না চক্রবর্তী : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বর্তমান শেখ হাসিনা সরকারের আমলে দেশের ৬৪টি জেলার হাসপাতালগুলোতে ১৫০ ভাগ বেড ও আধুনিক চিকিৎসা সরঞ্জমাদি বৃদ্ধি করা হয়েছে। ৪২টি পাবলিক সেক্টর মেডিকেল কলেজ হাসপাতাল ও ১৮টি উচ্চতর বিশেষায়িত হাসপাতাল প্রশিক্ষণ কেন্দ্রের উন্নয়ন করা হয়েছে। পাশাপাশি আমাদের বর্তমান সরকার প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের সকল স্বাস্থ্যসেবা বিনামূল্যে প্রদান করছে।

গতকাল মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০ টায় সুইজারল্যান্ডের জেনেভায় বিশ^ স্বাস্থ্য সংস্থার কমনওয়েলথভূক্ত দেশগুলোর স্বাস্থ্যমন্ত্রীদের ৭২তম সম্মেলনে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক আনুষ্ঠানিক বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন।

সভায় ডব্লিউএইচও এর নির্বাহী বোর্ডের ১৪৩ ও ১৪৪তম সভায় প্রতিবেদন উপস্থাপন, সংস্থাটির মহাপরিচালকের বক্তব্যের উপর আলোচনা, নতুন সদস্য নির্বাচন, প্রোগ্রাম, বাজেট এবং নির্বাহী বোর্ডের আঞ্চলিক কমিটি সমূহের প্রতিবেদন উপস্থাপনের পাশাপাশি বিভিন্ন জটিল রোগ প্রতিরোধ বিষয়ে গ্লোবাল এ্যকশন প্ল্যান প্রণয়ন, সংক্রামক ও অসংক্রামক ব্যাধির নিরাময় বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়। এবারের সম্মেলনের মূল থিম হচ্ছে ‘ইউনিভার্সেল হেলথ কভারেজ : লিভিং নো-ওয়ান বিহাইন্ড’। এসময় স্বাস্থ্যমন্ত্রী কমনওয়েলভূক্ত দেশসমূহের স্বাস্থ্যমন্ত্রীদের উদ্দেশ্যে আরো বলেন, বাংলাদেশ সরকারের বাৎসরিক বাজেটে স্বাস্থ্য ও চিকিৎসাখাতে সবচেয়ে বেশি বরাদ্ধকৃত খাতগুলোর পর্যায়ের বাজেট প্রদান করা হয়। এই বাজেট থেকে দেশের ক্যান্সার, কিডনী, সিরোসিসসহ যাবতীয় জটিল রোগ নির্মূলে ব্যয় করা হয়। পাশাপাশি দেশে ৬৪টি জেলার সকল হাসপাতাল আধুনিকায়ন করা হচ্ছে। এর পাশাপাশি মায়ানমার থেকে আসা প্রায় ১০ লাখ মানুষের স্বাস্থ্য সেবাও আমাদের সরকার প্রদান করছে। মায়ানমার থেকে আসা এই বিশাল জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবায় বাজেটের মোটা অঙ্কের অর্থ ব্যয় হচ্ছে।

সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রীর সাথে কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের সভাপতি ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য সেবা বিভাগের (জনস্বাস্থ্য ও বিশ^স্বাস্থ্য) অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ এবং স্বাস্থ্য মন্ত্রীর সহকারী একান্ত সচিব ড. আরিফুর রহমান শেখ উপস্থিত রয়েছেন। সম্পাদনা : ওমর ফারুক


সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]