• প্রচ্ছদ » গুরুত্বপূর্ণ সংবাদ » ওয়ালিউর রহমান বললেন, বিরোধীদলগুলো মানুষের কাছে বিজেপির ব্যর্থতা তুলে ধরতে ব্যর্থ হয়েছে বলেই মোদী গদি রক্ষায় সক্ষম হয়েছেন


ওয়ালিউর রহমান বললেন, বিরোধীদলগুলো মানুষের কাছে বিজেপির ব্যর্থতা তুলে ধরতে ব্যর্থ হয়েছে বলেই মোদী গদি রক্ষায় সক্ষম হয়েছেন

আমাদের নতুন সময় : 23/05/2019

লিয়ন মীর : নির্বাচনী প্রচারণায় বিরোধীদলগুলো মানুষের কাছে বিজেপির ব্যর্থতা তুলে ধরতে ব্যর্থ হয়েছে বলেই মোদী গদি রক্ষায় সক্ষম হয়েছেন বলে মন্তব্য করেছেন সাবেক রাষ্ট্রদূত ও আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক ওয়ালিউর রহমান। তিনি বলেন, ভারতের জনগণ বিরোধীদলগুলোর কাছ থেকে যা শুনতে চেয়েছিলো, নির্বাচনী প্রচারণায় তারা তা প্রচার করতে পারেনি। যথাযথভাবে মোদীর ব্যর্থতা এবং দুর্বলতাগুলো জনগণের সামনে তুলে ধরতে পারেনি। বিরোধিতাও করতে পারেনি। যার ফলে মোদীই পুনরায় ভারতের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন।

তিনি বলেন, বিরোধীদলগুলো নির্বাচনী প্রচারণায় শুধু মোদীর বিরোধিতা করার জন্যই বিরোধিতা করেছেন। কিন্তু তারা উপযুক্ত কারণ জনগণের সামনে তুলে ধরতে পারেননি। জনগণ কেন নরেন্দ্র মোদীকে ভোট দেবে না তারা সে কথা মানুষের সামনে তুলে ধরতে ব্যর্থ হয়েছে। তিন্তু অপরদিকে মোদী শুরু থেকে শেষ পর্যন্ত স্ট্যান্ডার্ড পদ্ধতিতে প্রচারণা চালিয়েছেন। তিনি ভারতের মানুষের চাহিদা অনুযায়ী প্রচারণার কনটেন্ট তৈরি করেছেন। যেখানে প্রচারণার মূলমন্ত্র ছিলো হিন্দুত্ববাদ ও জাতীয়তাবাদ।

তিনি আরো বলেন, গুজরাটের মুখ্যমন্ত্রী হয়ে নরেন্দ্র মোদি সফলতা এনেছিলেন, ২০১৪ সালের নির্বাচনে মোদী সর্বভারতে গুজরাট মডেল বাস্তবায়নের কথা বলে ক্ষমতায় এসেছিলেন, কিন্তু গত পাঁচ বছরে মোদী গুজরাট মডেল বাস্তবায়ন করতে ব্যর্থ হয়েছেন। বর্তমানে ভারতের অর্থনৈতিক অবস্থা খুব খারাপ। কিন্তু বিজেপিবিরোধী দলগুলো এবারের নির্বাচনে নরেন্দ্র মোদীর সেই ব্যর্থটাও তুলে ধরতে পারেনি। বরং তারা মোদির ফাঁদে পা দিয়ে মোদীর দেখানো পথেই প্রচারণা চালিয়েছে। যার ফলাফল পুনরায় মোদির বিপুল সংখ্যাগরিষ্ঠতা অর্জন। বিরোধীদলগুলো যথাযথভাবে প্রচরণা চালাতে পারলে হয়তো নরেন্দ্র মোদীর এককভাবে সরকার গঠন কঠিন হয়ে পড়তো।


সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]