কিসের গণতন্ত্র, দেশে গণতন্ত্রের ‘গ’ও নেইবলে মনে করেন ড. এমাজউদ্দীন আহমদ

আমাদের নতুন সময় : 23/05/2019

আশিক রহমান : দেশে গণতন্ত্রের ‘গ’ও নেই বলে মনে করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ। তিনি অভিযোগ করে বলেন, দেশে এখন গণতন্ত্রের বিন্দুমাত্রও নেই। সাধারণ মানুষের ভোট দেওয়ার সুযোগ নেই। কথা বলার কোথাও কোনো জায়গা নেই। কিসের গণতন্ত্র আছে দেশে?

তিনি আরও বলেন, ৩০ ডিসেম্বর ২০১৮ সালে জাতীয় নির্বাচন হওয়ার কথা ছিলো, কিন্তু সেটি কার্যত হলো ২৯ ডিসেম্বর রাতেই। ৩০ ডিসেম্বর কারা ভোট দিয়েছেন, কোনো সাধারণ মানুষ কি ভোট দিতে পেরেছেন? গণতন্ত্র এমন নয়। গণতন্ত্র হচ্ছে জনসাধারণের মৌলিক অধিকার। ভোট ও কথা বলার অধিকার। আইনের শাসন নিশ্চিত করার অধিকার। সঠিক বিচার পাওয়ার অধিকার। বিচার পাওয়ার অধিকার বা অন্যান্য মৌলিক সুযোগ-সুবিধা কোথায় আছে, কোন জায়গায় আছে? এসব একটা একটা করে হিসাব করে গণমাধ্যম বলতে পারে। গণমাধ্যম কি তা বলছে?

দক্ষিণ এশিয়ার সেরা বিশ^বিদ্যালয়ের তালিকায় নেই ঢাকা বিশ^বিদ্যালয়। ভাবা যায়? কেন নেই, এই কারণগুলো কি গণমাধ্যম খুঁজে বের করতে পারে না। মেধা ও যোগ্যতার ভিত্তিতে যদি শিক্ষক নিয়োগ করা না হয়, দলীয় অযোগ্য লোকজনকে যদি শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হয় তাহলে তার ফল কি হয় তা তো আমরা দেখতেই পাচ্ছি। এভাবে যদি সরকার চলে তাহলে কোথায় গিয়ে আমরা পৌঁছাবো? রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কর্মকর্তাদের একটা বালিশের দাম সাত হাজার টাকা হলে, এতে কি বোঝায় না দুর্নীতি কোন পর্যায়ে গিয়ে পৌঁছেছে।


সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]