ভারতের নতুন সরকারের সঙ্গেও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অব্যাহত থাকবে বলে জানালেন কাদের

আমাদের নতুন সময় : 23/05/2019

আনিস তপন : ভারতে সদ্য নির্বাচন শেষ হয়েছে। এখন সে দেশে যে দল বা জোট নতুন সরকারে আসুক তাদের সঙ্গে বাংলাদেশের বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অব্যাহত থাকবে। বুধবার সচিবালয়ের নিজ দপ্তরে বাংলাদেশে ভারতের রাষ্ট্রদূত রিভা গাঙ্গুলী দাসের সঙ্গে এক বৈঠক শেষে এ কথা বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও

ভারতের নতুন সরকারের সঙ্গেও বন্ধুত্বপূর্ণ সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সেতুমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক রাষ্ট্রের সঙ্গে রাষ্ট্রের এবং জনগণের সঙ্গে জনগণের। তাই, ভারতের জনগণ যে জোট বা দলকে নির্বাচিত করবে সেই জোট বা দলের সঙ্গে আমরা কাজ করবো।

ভারতীয় রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাতে আলোচ্য বিষয় সম্পর্কে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, তাদের সঙ্গে আমাদের বেশ কিছু প্রকল্প চলমান রয়েছে। আরো নতুন প্রকল্প গ্রহণের বিষয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের কানেকটিভিটির বিষয়টিকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দেয়া হচ্ছে। দু’দেশের সম্পর্ক আরো জোরদার করার বিষয়েও রিভা গাঙ্গুলীর সঙ্গে আলাপ হয়েছে।

লাইন অব ক্রেডিটের (এলওসি) আওতায় ভারত থেকে বাস ও ট্রাক আনা হয়েছে, আখাউড়া-কিশোরগঞ্জ ও আখাউড়া থেকে ময়নামতি পর্যন্ত ফোর লেন এবং ফেনী নদীর ওপর সেতু নির্মাণ বন্ধু প্রতিম দেশ দু’টির মধ্যে বিদ্যমান সম্পর্ককে নতুন দিগন্তের দিকে নিয়ে যাবে বলেও জানান কাদের।

দু’দেশই তাদের পারস্পারিক স্বার্থে কাজ করে যাচ্ছে উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, দেশ দু’টির মধ্যে অমিমাংসিত যেসব সমস্যা রয়েছে, সে সমস্যা সমাধানের জন্যও আগামী সরকারের সহযোগিতা আশা করছি। তিনি বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের যেভাবে শান্তিপূর্ণভাবে ছিটমহল হস্তান্তর হয়েছে, সীমান্ত সমস্যার সমাধান যেভাবে হয়েছে, তিস্তাসহ অভিন্ন নদীর পানি বন্টন সমস্যারও সমাধান সেভাবেই হবে। ভারতের নতুন সরকার এ সমস্যা সমাধান বাস্তব রূপ দেবেন, সেই আশা করছি আমরা।

ধানের ক্ষেতে আগুন দেয়ার প্রসঙ্গে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন। ধানের ক্ষেতে আগুন দেয়ার বিষয়টি সাবোটাজ বা সরকারের সুনামহানি করার জন্য করা হচ্ছে কিনা, তাও খতিয়ে দেখতে বলা হয়েছে। যে কোন বিষয়ে সঙ্কট দেখা দিতে পারে, কিন্তু এভাবে ধানের ক্ষেতে আগুন জ্বালিয়ে সংকটের কোন সমাধান করা সম্ভব নয়। বিষয়টি জানানোর জন্যও সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়েছে। দলীয়ভাবেও বিষয়টির খোঁজ নেয়া হচ্ছে। তিনি বলেন, সরকার কখনো কৃষকের ক্ষতি চায় না। এ সমস্যা সমাধানে বাস্তব সম্মত উদ্যোগ নিয়েছে সরকার। সম্পাদনা : রেজাউল আহসান


সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]