সরকার দেশের মূল ধারার সঙ্গে পার্বত্যঞ্চলকেও এগিয়ে নিচ্ছে, বললেন শিক্ষামন্ত্রী

আমাদের নতুন সময় : 23/05/2019

এবি নয়ন : গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি এমপি বলেছেন, আওয়ামী লীগ সরকারের সময় পার্বত্যবাসীর জীবনমান বেড়েছে। দেশের মূল ধারার সঙ্গে পার্বত্য অঞ্চলকেও এগিয়ে নেয়া হচ্ছে। প্রান্তিক জনগোষ্টীর জন্য বঙ্গবন্ধুর যে ভালোবাসা ছিল তারই সূত্র ধরে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা দূরদর্শীতার মাধ্যমে পার্বত্যঞ্চলে ব্যপক উন্নয়নের মাধ্যমে আলোকিত করেছে। গতকাল বুধবার বান্দরবান অরুন সারকি টাউন হলে আয়োজিত ‘শিক্ষার জন্য আলো ও সোলার চালিত মাল্টিমিডিয়া ক্লাস রুম’ এর উদ্বোধনকালে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী আরো বলেন- বর্তমান সরকার পার্বত্যঞ্চলে ১হাজার ৬শত ৫৯ কিলোমিটার রাস্তা নির্মাণ, পার্বত্য এলাকায় ৮৭৩ কিলোমিটার বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ, মোবাইল নেটওয়ার্ক সম্প্রসারণ এবং বিদ্যুৎ বিতরণের জন্য ৮৭৯কোটি টাকার প্রকল্প গ্রহণ, শিক্ষা ও স্বাস্থ্যখাতে কর্মসূচি বাস্তবায়ন হচ্ছে, পার্বত্যঞ্চলের গুরুত্বপূর্ণ বাজারসহ পার্শ্ববর্তী জনবসতিতে নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্প গ্রহণ করা হয়েছে, পার্বত্য চট্টগ্রামে বিদ্যুতের সাব স্টেশন স্থাপন সোলার প্যানেলের মাধ্যমে সৌরবিদ্যুৎ সুবিধা, রাঙ্গামাটিতে বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ ও হাসপাতাল, বান্দরবানে নার্সিং কলেজ প্রতিষ্ঠা করা হয়েছে, সর্বোপরী পার্বত্য চট্টগ্রামের সার্বিক উন্নয়নে জন্য সপ্তম কর্মবার্ষিকী পরিকল্পনা উন্নয়ন কৌশল ও অগ্রাধিকার নির্ধারণের মাধ্যমে বিভিন্ন মেয়াদী উন্নয়ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে। দূর্গম এলাকায় স্কুল নির্মাণ ও সংষ্কারের মাধ্যমে ২০হাজার শিশুর পড়া লেখার সুযোগ সৃষ্টি করা হয়েছে।

 

এটুআই প্রকল্প পরিচালক মোস্তাফিজুরর রহমানের সূচনা বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব সোহরাব হোসাইন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের সচিব মেসবাহুল ইসলাম, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অতিরিক্ত সচিব (উন্নয়ন) সুদত্ত চাকমা, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা, জেলা প্রশাসক মো: দাউদুল ইসলাম, পুলিশ সুপার জাকির হোসেন মজুমদার, সদর উপজেলা নির্বাহী অফিসার নোমান হোসেন প্রিন্স।

এছাড়াও অনুষ্ঠানে সাত উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, শিক্ষা অফিসারসহ বিভিন্ন স্কুলের অধ্যক্ষ, শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন। সম্পাদনা : ওমর ফারুক


সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]