হুমায়ুন কবির বললেন, বিজেপির বিজয়ে ধর্মীয়সংখ্যালঘুদের নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে

আমাদের নতুন সময় : 23/05/2019

লিয়ন মীর : ভারতের লোকসভা নির্বাচনে বিজেপির বিজয়ের কারণে ধর্মীয় সংখ্যালঘুদের নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে বলে মন্তব্য করেছেন সাবেক রাষ্ট্রদূত এবং আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক এম হুমায়ুন কবির। তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হিন্দুত্ববাদের ঘোষণা দিয়ে নির্বাচনী প্রচারণায় নেমেছিলেন, ভারতের জনগণ মোদরি হিন্দুত্ববাদের রাজনীতি গ্রহণ করেছে, যার ফলে ভারতের ধর্মীয় সংখ্যালঘুদের নিরাপত্তা বিঘিœত হওয়ার পরিবেশ তৈরি হয়েছে।

নরেন্দ্র মোদির পুনরায় বিজয়ের মধ্য দিয়ে ভারতে এককভাবে হিন্দুত্ববাদের বিজয় হয়েছে এবং ধর্মভিত্তিক রাজনীতি প্রাতিষ্ঠানিক  একটা আবহওয়া লাভ করেছে বলে এই বিশ্লেষক মনে করেন। তিনি আরও বলেন, ২০১৪ সালের নির্বাচনে মোদী অর্থনৈতিক মুক্তির কথা বললেও এবারের নির্বাচনে তিনি ধর্মকে প্রধান হাতিয়ার হিসেবে ব্যবহার করেছেন। তিনি ঘোষণা দিয়ে হিন্দু ধর্মকে গুরুত্ব দিয়েছেন এবং লক্ষ্য নির্ধারণ করেছেন। ভারতের জনগণ মোদীর প্রতিশ্রুতি গ্রহণ করেছেন। যার ফলে হিন্দুত্ববাদ প্রতিষ্ঠায় মোদী জনগণের রায় পেয়েছেন। তাই আগাম বলে দেয়া যায় ভারতে বড় ধরনের ধর্মীয় বিভাজন তৈরি হওয়ার সূচনা হয়েছে।

হুমায়ুন কবির বলেন, মোদীর এবার বিজয়ের মধ্য দিয়ে শুধু ধর্মীয় বিভাজন নয় পুঁজিবাদের উত্থান ঘটবে, যার ফলে বড় ধরনের সামাজিক এবং অর্থনৈতিক বিভাজন তৈরি হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সর্বভারতে মোদি একটা নিজস্ব আবহাওয়া তৈরি করতে পেরেছেন এবং সেই আবহাওয়া পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা রাজনৈতিকভাবে মোকাবেলা করতে ব্যর্থ হয়েছেন যার ফলে মমতার ভোটে ভাগ বসাতে সক্ষম হয়েছেন মোদি।

 


সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]