ড. এমাজউদ্দীন আহমদ বললেন, এদেশে সরকার পরিবর্তন হলে ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্কও নতুন দিকে মোড় নিতো

আমাদের নতুন সময় : 25/05/2019

লিয়ন মীর : এ অঞ্চলের ভূরাজনৈতিক পরিস্থিতি পরিবর্তন না হলে ভারতের নতুন সরকার আসার ফলে বাংলাদেশের রাজনীতিতে কোনো রদবদল হবে না বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যপাক ড. এমাজউদ্দীন আহমদ। তিনি বলেন, ভারতের নতুন সরকার আসার কারণে বাংলাদেশের রাজনীতিতে কোনো পরিবর্তন হবে কিনা সেটা নির্ভর করছে এই অঞ্চলের রাজনৈতিক পরিস্থিতির উপর। যদি এখানে সামগ্রিক কোনো পরিবর্তন আসে তখন বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্কের ভিন্নতা আসতে পারে, কিন্তু যদি সেটা নয় হয়, তাহলে সম্পর্ক যেমন আছে তেমনই থাকবে। কেননা ভারতের সঙ্গে বাংলাদেশের বর্তমান সরকারের এমনই এক সম্পর্ক যেখানে নতুন-পুরোনো সরকারের কোনো পার্থক্য নেই। এমনকি ভারতে যে দলই ক্ষমতায় আসুক না কেন সম্পর্কের কোনো পরিবর্তন হবে না।

তিনি বলেন, ভারতে নতুন সরকার এসেছে ঠিক, কিন্তু আগেও নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী ছিলেন, এবারও তিনি ক্ষমতায় এসেছেন, এদিকে বাংলাদেশেও এ বছরের শুরুতে নতুন সরকার গঠন করেছে। কিন্তু এখানেও একই রকমভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনরায় সরকার গঠন করেছেন। যদি বাংলাদেশের সরকারে পরিবর্তন হতো তাহলে হয়তো ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নতুন দিকে মোড় নিতো। কিন্তু যেহেতু আওয়ামী লীগ ক্ষমতায় আছে সেহেতু ভারতের সঙ্গে আমাদের কোনো পরিবর্তন আসবে বলে মনে হয়।

এক প্রশ্নের জবাবে ড. এমাজউদ্দীন আহমদ বলেন, যেহেতু বাংলাদেশে শেখ হাসিনা টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করেছেন আবার ভারতে নরেন্দ্র মোদীও পুনরায় ক্ষমতায় এসেছেন সেহেতু দুই সরকারেরই দেশের উন্নয়নের ক্ষেত্রে অনেক দায়বদ্ধতা তৈরি হয়েছে। সেই জায়গা থেকে দু’দেশই নতুন নতুন অনেক চুক্তি করতে পারে বা অমীমাংসিত বিষয়গুলো নিয়ে আলোচনা করে সমাধানের দিকে যেতে পারে।


সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]