• প্রচ্ছদ » শেষ পাতা » খার্তুমে সরকারবিরোধী নিরাপত্তা বাহিনীর গুলিতেশতাধিক নিহত, আফ্রিকান ইউনিয়ন থেকে সুদান বহিস্কার


খার্তুমে সরকারবিরোধী নিরাপত্তা বাহিনীর গুলিতেশতাধিক নিহত, আফ্রিকান ইউনিয়ন থেকে সুদান বহিস্কার

আমাদের নতুন সময় : 08/06/2019

সুস্মিতা সিকদার : খার্তুমে বিক্ষোভকারীদের উপর সেনাবাহিনীর গুলিবর্ষণে শতাধিক নিহত ও ৫শ’ আহতের ঘটনায় আফ্রিকান ইউনিয়ন বৃহস্পতিবার সুদানকে সামায়িকভাবে বহিস্কারের ঘোষণা দিয়েছে। আফ্রিকান ইউনিয়নের শান্তি ও নিরাপত্তা দপ্তর এক টুইবার্তায় জানায়, আফ্রিকান ইউনিয়নের সকল কার্যক্রম থেকে সুদানকে বহিস্কার করা হলো এবং এই ঘোষণা খুব দ্রুত কার্যকর করা হবে। আলজাজিরা, বিবিসি।

সুদানের রাজধানী খার্তুমে বিক্ষোভকারীদের বিরুদ্ধে গত সোমবার থেকে সেনা অভিযান শুরু হয়। গতকাল পর্যন্ত প্রায় ১০৮ ব্যক্তি নিহত ও প্রায় ৫০০ আহত হবার পর আফ্রিকান ইউনিয়ন আদ্দিস আবাবায় এক জরুরী বৈঠক আহ্বান করে এবং ওই বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। তারা জানায়, সুদানের বর্তমান পরিস্থিতি থেকে বেরিয়ে আসার একমাত্র উপায় হচ্ছে বেসামরিক ব্যক্তিদের নেতৃত্বে একটি অন্তবর্তী সরকার গঠন করা।

আফ্রিকান ইউনিয়নের চেয়ারম্যান মৌসা ফাকি মোহামত সুদানের বর্তমান পরিস্থিতি প্রশমনে দ্রুত এবং স্বচ্ছ তদন্তের আহ্বান জানান।

এর আগেও সংস্থাটি সুদানকে সতর্ক করেছিলো, তখন তারা জানিয়েছিলো বেসামরিক সরকারের হাতে অন্তবর্তী ক্ষমতা হস্তান্তর করা না হলে সুদানকে বহিস্কার করা হবে।

গত সোমবার সেনা সদরদপ্তরের বাইরে অবস্থানরত বিক্ষোভকারীদের উপর অন্তবর্তীকালীন সেনা কাউন্সিল (টিএমসি) নিয়ন্ত্রিত সেনাবাহিনী অভিযান শুরু করলে দুই পক্ষের মধ্যে ব্যাপক সহিংসতার ঘটনা ঘটে। এ ঘটনার পর টিএমসি আন্দোলনকারীদের সঙ্গে হওয়া সমস্ত চুক্তি বাতিল করে ৯ মাসের মধ্যে নতুন নির্বাচনের ঘোষণা দেয়। তবে, সুদানের প্রফেশনাল অ্যাসোসিয়েশন ওই ঘোষণা প্রত্যাখ্যান করে জনগণকে আবার রাস্তায় নামার আহ্বান জানায়।

সোমবারই সামরিক বাহিনী সুদানের রয়টার্স অফিস বন্ধ করে দেয় এবং বিদেশী গণমাধ্যম কর্মীদের ওয়ার্ক পারমিট তুলে নেয় ।

সেন্ট্রাল কমিটি অব সুদানিজ ডক্টসর (সিসিএসডি) জানিয়েছে, মঙ্গলবার নীল নদ থেকে ৪০টি লাশ উদ্ধার করা হয়েছে। তবে এ ব্যাপারে অন্তবর্তী মিলিটারী কাউন্সিল কোন মন্তব্য করেনি।

উদ্ভুত পরিস্থিতিতে, সুদানের স্বাভাবিক পরিস্থিতি বিঘিœত হচ্ছে। সেই সঙ্গে বিঘিœত হচ্ছে খার্তুমের বিমান চলাচল।

এ প্রসঙ্গে সুমাইয়া নামে এক নারী গণমাধ্যমকে জানিয়েছেন, র‌্যাপিড সাপোর্ট ফোর্সের সদস্যরা খার্তুমের সর্বত্র ছড়িয়ে পড়েছে। তারা জনগণকে হুমকি দিচ্ছে, গুলি ছুড়ছে। এই পরিস্থিতিতে আমরা নিরাপত্তাহীনতায় ভুগছি। নিরপাত্তা বাহিনীকে বিশ্বাস করতে পারছিনা। এটা পুরোপুরি নৈরাজ্য।  খার্তুমের এক বাসিন্দা জানিয়েছেন, আমরা জিম্মি হয়ে আছি। কেউ শহর থেকে বাইরে বের হতে পারছি না।

জাতিসংঘ সুদানের বর্তমান পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছে। সুদানের সেনাশাসকদের সংঘর্ষ থেকে বিরত থাকার এবং বিক্ষোভকারীদের সাথে আলোচনার মাধ্যমে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার আহ্বান জানান।

অ্যামনেস্টি ইন্ট্যারন্যাশনাল সুদানের আধা সামরিক বাহিনীর নির্মম এবং রক্তক্ষয়ী হামলার তীব্র নিন্দা জানিয়েছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও নরওয়ে উদ্বেগ প্রকাশ করেছে। তারা সেনাবাহিনীকে বেসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের অনুরোধ জানিয়েছেন। সম্পাদনা : ইকবাল খান


সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]