‘আন্তর্জাতিক সংস্থাগুলোই চায় না রোহিঙ্গা ফিরে যাক’

আমাদের নতুন সময় : 10/06/2019

সমীরণ রায়: রোহিঙ্গাদের নিয়ে কাজ করতে থাকা আন্তর্জাতিক সংস্থাগুলোই চায় না তারা ফিরে যাক বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার গণভবনে জাপান, সৌদি আরব ও ফিনল্যান্ডে ১১ দিনের সফর নিয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, আমাদের অবস্থা তো জানেনই। চীন-ভারত সবার সঙ্গেই বন্ধুত্ব। সেভাবেই চলব।
আমরা আলাদাভাবে যখন ভারত, চীন, জাপানের সঙ্গে কথা বলি, প্রত্যেকে তা মেনে নেয়। রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক, তাই তাদেরই ফিরিয়ে নেওয়া উচিত। সমস্যা যেটা দেখতে পাচ্ছি বিভিন্ন সংস্থাগুলো, যারা এখানে স্বেচ্ছাশ্রম দেয় বা কাজ করে, এরা কোনোদিনই চায় না রিফিউজি তাদের দেশে ফিরে যাক। আমরা চুক্তি করলাম, তালিকা করলাম। তখনই রোহিঙ্গারা আন্দোলন শুরু করলো যাবে না। কারা এই আন্দোলন উসকে দিলো?

তিনি বলেন, রোহিঙ্গারা সবসময় ভয়, ফিরে গেলে তাদের ওপর আবার অত্যাচার হবে। যে কারণে কিন্তু সাবেক পররাষ্ট্রমন্ত্রীও সেখানে গিয়ে ঘুরে দেখেছিলেন। কিন্তু সংস্থাগুলো, এরা এখনো চায় না, রোহিঙ্গারা ফিরে যাক। আমার ধারণা, অনেক টাকা-পয়সা আসে। অনেকের চাকরি আছে, হয়তো তা আর থাকবে না। তবে আমরা কাজ করে যাচ্ছি। তবে মিয়ানমার কিছুতেই ফেরত নিতে চায় না, এটাই সমস্যা। আর এখানের সংস্থাগুলো মনে হচ্ছে তাইই চাচ্ছে। সম্পাদনা : ইকবাল খান


সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]