প¤েপওকে ইউক্রেন নথিসহ কংগ্রেসের সামনে হাজির হওয়ার সমন জারি

আমাদের নতুন সময় : 29/09/2019


নূর মাজিদ : বিদেশী রাষ্ট্রপ্রধানদের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের সরাসরি আলোচনা এবং ফোনালাপের দাপ্তরিক রেকর্ড সংরক্ষণ করে হোয়াইট হাউজ। রীতি অনুসারে এসব নথি দেশটির জাতীয় গোয়েন্দা সংস্থা সমন্বয়ক এবং সিআইএ-র সঙ্গেও বিনিময় করা হয়। তবে ট্রা¤েপর সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্টের সাম্প্রতিক যে ফোনালাপ হয়েছে, সেখানে হোয়াইট হাউজ আসল অনুলিপিতে বেশ কিছু পরিবর্তন করে আলোচনার সংবেদনশীল বিষয়গুলো গোপন করার চেষ্টা করেছে। অজ্ঞাত যে সিআইএ কর্মকর্তার অভিযোগের প্রেক্ষিতে এখন ট্রা¤েপর বিরুদ্ধে অভিশংসন প্রক্রিয়া চলছে, তিনিই এই অভিযোগ করেছেন। এই পেক্ষিতেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক প¤েপওকে জেরা করবেন মার্কিন প্রতিনিধি পরিষদের ডেমোক্রাট আইনপ্রনেতারা। এই লক্ষ্যেই গত শুক্রবার তারা প¤েপওকে কংগ্রেসের শুনানি কমিটির সামনে ইউক্রেনের ফোনালাপ স¤পর্কিত নথি নিয়ে হাজির হওয়ার নোটিশ জারি করেন। খবর : রয়টার্স।
মূলত, গত বৃহ¯পতিবারেই ট্রা¤প প্রশাসনকে আলোচিত নথি জমা দেয়ার শেষ সময়সীমা বেঁধে দিয়েছিলো কংগ্রেস। সেই সময় পেড়িয়ে যাওয়ার পরেই প¤েপওর প্রতি এই সমন জারি করা হলো। ২০২০ সালের নভেম্বরের নির্বাচনে ট্রা¤প আবারো ইউক্রেনের মতো বিদেশী শক্তিকে জড়িত করতে চেয়েছেন কিনা সেটাই এখন কংগ্রেস ডেমোক্রাটদের মূল উদ্বেগের বিষয়।
এদিকে গত শুক্রবার রাতে নিউইয়র্কে একটি প্রাইভেট বৈঠকে ট্রা¤প আরো অভিযোগ করেন, তার বিরুদ্ধে সাম্প্রতিক যে ষরযন্ত্র চলছে সেখানে চীনের জোর মদত রয়েছে। তিনি বলেন, সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনের সঙ্গে চীনের ব্যবসায়িক স¤পর্ক কোন গোপন বিষয় নয়। কে জানে তাকে হয়তো চীনারা লাখ লাখ কোটি ডলার দিচ্ছে। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বচনে ট্রা¤েপর শক্তিশালী ডেমোক্রাট প্রতিপক্ষ জো বাইডেনের ছেলে হান্টার ইউক্রেনে বেশ কিছু দুর্নীতিতে জড়িত। ছেলেকে রক্ষা করতে জো বাইডেন নিজের ক্ষমতার অপব্যবহারও করেছেন। এই প্রেক্ষিতেই দেশটির প্রেসিডেন্টকে সিনিয়র বাইডেনের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত শুরু করার জন্য চাপ সৃষ্টি করেন ট্রা¤প, এমনটাই অভিযোগ তথ্যফাঁসকারী কর্মকর্তার।
গত শুক্রবার প্রায় ৩০০ রিপাবলিকান এবং ডেমোক্রাট দল সমর্থনকারী প্রাক্তন গোয়েন্দা কর্মকর্তারা অভিশংসনের প্রক্রিয়াকে সমর্থন দিয়ে বলেন, আমরা তদন্তের আগেই কোন পক্ষকে সমর্থন করছিনা। কিন্তু, এর মাধ্যমে যে সত্য বের হয়ে আসবে তা জানার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করবো। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]