মহালয়ায় চ-ীপাঠ, পঞ্চ প্রদীপ জ¦ালিয়ে দেবী বন্দনা শুরু

আমাদের নতুন সময় : 29/09/2019

স্বপ্না চক্রবর্তী : রাজধানীসহ সারাদেশে দেবীপক্ষের সূচনালগ্ন তথা মহালয়া উদযাপিত হয়েছে মহাসাড়ম্বরে। মর্ত্যে দেবীর আগমনের সূচনা হয় চ-ীপাঠ শঙ্খধ্বনি ও প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে। মহালয়া উদযাপনের মাধ্যমে গতকাল শনিবার থেকে শুরু হলো দুর্গা পূজার আনুষ্ঠানিক দিন গণনা।
রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মহালয়া অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি। এসময় আরও উপস্থিত ছিলে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত, সাধারণ সম্পাদক নির্মল চ্যাটার্জি, মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি শৈলেন্দ্র নাথ মজুমদার ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কিশোর রঞ্জন। এ সময় দেশ ও জাতির মঙ্গল কামনায় করা হয় বিশেষ প্রার্থনা। নির্মল চ্যাটার্জি বলেন, মহালয়া মানেই আর ছয়দিনের প্রতীক্ষা মায়ের পূজার। আর এ দিনেই দেবীর চক্ষুদান করা হয়। আগামী ৪ অক্টোবর থেকে ষষ্ঠী পূজার মাধ্যমে দুর্গা পূজা শুরু হলেও এখন থেকেই পূজার আনন্দ শুরু হয়ে গেছে।
শুধু ঢাকেশ্বরী জাতীয় মন্দির নয়, রাজধানীর রমনা কালী মন্দির, রামকৃষ্ণ মিশন, সিদ্ধেশ্বরী কালী মন্দির, বনানী সার্বজনীন পূজা ম-প, ইস্কাটন সার্বজনীন পূজা ম-পসহ বিভিন্ন ম-পে ভোর থেকেই পূজা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে মহালয়া উদযাপিত হয়েছে। সনাতন ধর্মাবলম্বীরা চ-ীপাঠের মাধ্যমে দেবী দুর্গাকে মর্ত্যে নেমে আসার আমন্ত্রণ জানিয়েছেন। সম্পাদনা : রমাপ্রসাদ বাবু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]