• প্রচ্ছদ » সর্বশেষ » গণহত্যা মামলায় আন্তর্জাতিক আদালতের মুখোমুখি হতে মিয়ানমার ছেড়েছে অং সান সু চি


গণহত্যা মামলায় আন্তর্জাতিক আদালতের মুখোমুখি হতে মিয়ানমার ছেড়েছে অং সান সু চি

আমাদের নতুন সময় : 09/12/2019

তরিকুল ইসলাম : গতকাল রোববার সকালে নেপিদো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে একটি বিশেষ ফ্লাইটে রোহিঙ্গা গণহত্যা মামলায় নিজ দেশের পক্ষে লড়তে নেদারল্যান্ডসের হেগের উদ্দেশে রওনা দেন মিয়ানমারের নেত্রী অং সান সু চি। এ সময় বিমানবন্দরে দেশটির কেন্দ্রীয় মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা তাকে বিদায় জানান।
মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের গণহত্যার অভিযোগে দায়ের হওয়া মামলায় গত ২১ নভেম্বর নিজের সরকারের পক্ষে আইনি লড়াইয়ের ঘোষণা দেন অং সান সু চি। তিনি আন্তর্জাতিক বিচারিক আদালতে একটি আইনি দলরে নেতৃত্ব দেবেন।
পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া গত ১১ নভেম্বর আন্তর্জাতিক বিচারিক আদালতে মামলাটি দায়ের করে। সংখ্যালঘু রোহিঙ্গাদের জাতিগতভাবে নির্মূল করতে রাখাইনে গণহত্যা, গণধর্ষণসহ মিয়ানমারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ করা হয়েছে ওই মামলায়।
গাম্বিয়ার দায়ের করা মামলার শুনানির জন্য ১০ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত তারিখ নির্ধারণ করা হয়েছে আন্তর্জাতিক বিচারিক আদালতে। প্রথম ধাপে ১০ ডিসেম্বর শুনানি করবে গাম্বিয়া, আর ১১ ডিসেম্বর শুনানি করবে মিয়ানমার। এতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ড. মাসুদ বিন মোমেনের নেতৃত্বে বাংলাদেশেরও একটি প্রতিনিধি দল উপস্থিত থাকবে। সম্পাদনা : ওমর ফারুক


সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]