হালনাগাদ কর্মসূচি ২০১৯-এর খসড়া ভোটার তালিকা প্রকাশ ২০ জানুয়ারি

আমাদের নতুন সময় : 02/01/2020


সাইদ রিপন : গতকাল বুধবার ইসির সহকারী সচিব মো. মোশাররফ হোসেন সাক্ষরিত এ বিষয়ক একটি চিঠি মাঠ পর্যায়ে পাঠানো হয়। ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি-২০১৯ এর খসড়া ভোটার তালিকা প্রকাশ প্রসঙ্গে মাঠ পর্যায়ে পাঠানো চিঠিতে ২০ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়।
চিঠিতে বলা হয়, ভোটার তালিকার খসড়া সংশ্লিষ্ট সিনিয়র জেলা নির্বাচন অফিস/জেলা নির্বাচন অফিস , সংশ্লিষ্ট থানা/উপজেলা নির্বাচন অফিসার ও রেজিস্ট্রেশন অফিসারের কার্যালয়, ইউনিয়ন পরিষদ/পৌরসভা/ওয়ার্ড অফিস/ক্যান্টনমেন্ট বোর্ড অথবা জনগুরুত্বপূর্ণ দর্শনীয় যেকোন স্থান এবং সংশোধনকারী কর্তৃপক্ষের (রিভাইজিং অথরিটি) কার্যালয়ে উন্মুক্ত রাখতে বলা হয়।
এ বিষয়ে জানতে চাইলে ইসির সহকারী সচিব মো. মোশাররফ হোসেন বলেন, খসড়া তালিকায় কোনো নাগরিকের তথ্যে ভুল বা তথ্য সংশোধন করার প্রয়োজন হলে, খসড়া তালিকা প্রকাশের ১৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট রিভাইজিং অথরিটির কাছে আবেদন করতে হবে। রিভাইজিং অথরিটি এর পরবর্তী ৭ দিনের মধ্যে তা সমাধান করবেন। এবার ভোটার তালিকা হালনাগাদে ৯৫ লাখের উপরে নাগরিক নিবন্ধন্ন করেছে।
ইসি জানায়, ২০০৪ সালের পহেলা জানুয়ারি বা তার আগে জন্ম এমন নাগরিকদের এবার তথ্য সংগ্রহ করা হয়। এরমধ্যে ২০০২ সালের পহেলা জানুয়ারি বা তার আগে যাদের জন্ম তাদের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে। বাকি দুই বছরের তথ্য অগ্রিম সংগ্রহ করে রাখা হচ্ছে। বয়স ১৮ বছর পূর্ণ হলে, স্বয়ংক্রিয়ভাবে এদের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়ে যাবে। ইসির তথ্য মতে, দেশে বর্তমানে ১০ কোটি ৪২ লাখের মত ভোটার রয়েছে। সম্পাদনা : কাজী নুসরাত


সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]