• প্রচ্ছদ » সাবলিড » গবেষণা দেশের জন্য কাজে লাগছে তা নিশ্চিত করতে হবে, ডেটাবেজ দরকার, বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা


গবেষণা দেশের জন্য কাজে লাগছে তা নিশ্চিত করতে হবে, ডেটাবেজ দরকার, বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আমাদের নতুন সময় : 06/03/2020

বাশার নূরু : [২] গবেষণার মাধ্যমে বাংলাদেশের মানুষের জীবনমানের উন্নয়ন নিশ্চিত করতে গবেষকদের প্রতি আহ্বান জানিয়েছেন শেখ হাসিনা।
[৩] তিনি বলেন, যাদেরকে স্কলারশিপ দেওয়া হচ্ছে, যারা গবেষণা করছেন, তাদের একটা ডেটাবেজ হওয়া প্রয়োজন। গবেষণালব্ধ জ্ঞান আমরা কীভাবে দেশের উন্নয়নে কাজে লাগাতে পারি, কে কোন দিকে সবচেয়ে বেশি পারদর্শী, তাকে সে ধরনের কাজের সঙ্গে কিভাবে সম্পৃক্ত করতে পারব, সেভাবেই একটা ডেটাবেজ করা দরকার।
[৪] প্রধানমন্ত্রী বলেন, আজকে স্ট্রবেরি বাংলাদেশে উৎপাদন করা হচ্ছে। খাদ্যে যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে বাংলাদেশ, সেটাও গবেষণার ফসল। পুষ্টির নিশ্চয়তা নিয়ে কাজ চলছে। মাছ, সবজি উৎপাদনেও আমরা স্বয়ংসম্পূর্ণ।
[৪] শেখ হাসিনা বলেন, বিশ্ব এগিয়ে যাচ্ছে। তাল মিলিয়ে চলতে হবে। ১৯৯৬ সালে সরকারে এসে দেখলাম, কেউ বিজ্ঞান শিক্ষা নিতেই চায় না। কম্পিউটার কেউ ছুঁয়েও দেখতো না। আমরা উদ্যোগ নিলাম, ট্যাক্স তুলে দিলাম, এখন সবার হাতে হাতে ল্যাপটপ। প্রযুক্তির মাধ্যমে জীবন অনেক সহজ হয়ে যায়। আমাদের যতটুকু সম্পদ আছে, সেটা দিয়েই সর্বোচ্চ চেষ্টা করতে হবে।
[৬] বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ এবং বিশেষ গবেষণা অনুদান প্রদান ২০২০ অনুষ্ঠানে গতকাল এসব কথা বলেন প্রধানমন্ত্রী। রাজধানীর ওসমানী মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। সম্পাদনা: হাসান হাফিজ


সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]