আফগানিস্তানে ভারতের কোনো নিরাপত্তা ভূমিকা চায় না পাকিস্তান

আমাদের নতুন সময় : 07/03/2020

ইমরুল শাহেদ : [২] পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশী যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে ক্ষতিকর ভূমিকা পালনের জন্য ভারতকে অভিযুক্ত করেন। কয়েক মাস ধরে আলাপ আলোচনার পর গত শনিবার কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্র ও তালেবানদের মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির মাধ্যমে কার্যত যুক্তরাষ্ট্র আফগানিস্তানে ১৮ বছরের যুদ্ধের অবসান ঘটালো। এই যুদ্ধ শুরু হয়েছে ২০০১ সালে। টাইমস অব ইন্ডিয়া, ন্যাশন, ইয়ন
[৩] বুধবার পাকিস্তান সিনেটে কোরেশী বলেন, আফগানিস্তানে পাকিস্তান যেমন ভারতের কোনো ভূমিকা চায় না, তেমনি আল-কায়েদা বা আইএসআইসের মতো সন্ত্রাসী সংগঠনগুলোর উপস্থিতিও চায় না।
[৪] তিনি এই উচ্চ কক্ষকে বলেন, ভারত বরাবরই আফগানিস্তানে ক্ষতিকর ভূমিকা রেখে আসছে। তারা অতীতে যেমন ক্ষতি করেছে, এখনও তা করে যাচ্ছে। তারা কেবল নিজেদের উদ্দেশ্য হাসিল করতে চায়।
[৫] ভারত অবশ্য আফগানিস্তানের উন্নয়নে কাজ করে যাচ্ছে। আফগানিস্তানের পুনর্গঠনে ভারত এ পর্যন্ত দুই বিলিয়ন ডলার ব্যয় করেছে।
[৬] ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাবিশ কুমার বলেছেন, আফগান পরিস্থিতি অনিশ্চিত হলেও ভারতের ভূমিকা আগের মতোই থাকবে এবং ভারত সব সময়ই আফগানিস্তানকে সমর্থন দিয়ে যাবে। সম্পাদনা : খালিদ আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]