[১]যুক্তরাষ্ট্রের নির্বাচনে কে জয়ী হয়েছেন, জানতে বিলম্ব হয় কেন

আমাদের নতুন সময় : 03/11/2020

দেবদুলাল মুন্না: [২] যুক্তরাষ্ট্রের নির্বাচনে যেহেতু এবার ডাকযোগে প্রচুর আগাম ভোট পড়েছে তাই প্রাথমিক ফলাফলে কে এগিয়ে আছে সেটা বোঝা কঠিন হয়ে দাঁড়াবে। এ নিয়ে বিবিসি ও পলিটিকো বিশেষ রিপোর্ট করেছেন গতকাল।
[৪] পোস্টাল ভোট কখন ও কীভাবে গণনা করা হবে তার জন্য একেক রাজ্যে রয়েছে একেক ধরনের আইন। এ কারণে একেক রাজ্যের ফলাফল এককসময় পাওয়া যাবে। আবার কিছু কিছু রাজ্যে, যেমন ফ্লোরিডা এবং অ্যারিজোনা, সেখানে পোস্টাল ভোটের গণনা শুরু হয়ে গেছে । কিন্তু উইসকনসিন ও পেনসিলভানিয়ায় নির্বাচনের দিনের আগে গণণা করা যাবে না। ফলে সেখান থেকে ভোটের ফলাফল দেরিতে আসবে।
[৫] এছাড়া পোস্টাল ভোট দেওয়ার সময়সীমা একেক রাজ্যে একেক রকমের। যেমন জর্জিয়া, সেখানে ৩রা নভেম্বর পর্যন্ত যেসব ভোট কর্তৃপক্ষের হাতে এসে পৌঁছাবে সেগুলো গণনা করা হবে। ফলে আমেরিকার পরবর্তী প্রেসিডেন্টের নাম কখন আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে সেটা আগে থেকে ধারণা করা কঠিন। [৬] ২০০৮ সালে ফলাফল পাওয়া গেছে পূর্বনির্ধারিত সময়ে। আর ২০১২ সালের ফল পাওয়া গেছে নির্ধারিত সময়ের মাত্র ১৫ মিনিট পর। ২০১৬ সালে আরও একটু বিলম্ব হয়েছিল। পেনসিলভেনিয়াতে জয়ী হওয়ার পরই নিশ্চিত হওয়া গিয়েছিল যে হিলারি ক্লিনটনকে হারিয়ে পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। সম্পাদনা: ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]