• প্রচ্ছদ » » অভিশপ্ত আফগানিস্তান, চীনের খুশি এবং ভারতের উদ্বেগ


অভিশপ্ত আফগানিস্তান, চীনের খুশি এবং ভারতের উদ্বেগ

আমাদের নতুন সময় : 26/07/2021

প্রভাষ আমিন : আমেরিকার যেকোনো পরাজয়ে নিশ্চয়ই চীন খুশি। চীন এখন চাইবে আফগানিস্তানে নিজেদের প্রভাব আরও বাড়াতে। পাকিস্তান বরাবরই জঙ্গিদের পৃষ্ঠপোষক; কখনো প্রকাশ্যে, কখনো গোপনে। তবে সবচেয়ে বড় চিন্তায় পড়েছে ভারত। দুই চিরশত্রæ চীন-পাকিস্তানকে টপকে আফগানিস্তানে খুব বেশি নাক গলাতে পারেনি ভারত। তবে মার্কিন যুদ্ধের সময়ে ভারত নানাভাবে আফগানিস্তানে নিজেদের অবস্থান সংহত করার চেষ্টা করছিল। বিপুল বিনিয়োগে তারা আফগানদের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছে। কিন্তু এখন মনে হচ্ছে, সকল বিনিয়োগই অর্থহীন হয়ে যাবে। এরই মধ্যে তালেবানরা আফগানিস্তানে ভারতের বানানো একটি বাঁধ দখল করে নিয়েছে। ভারতের উদ্বেগ আসলে বহুমুখী। স্বাভাবিকভাবেই নয়া আফগানিস্তানে চীন-পাকিস্তানের প্রভাব বেশি হবে।
অতীতে দেখা গেছে, আফগান জঙ্গিরা কাশ্মীর পর্যন্ত ছড়িয়ে পরেছে। এটা ভারতের জন্য বড় মাথাব্যথার কারণ হতে পারে। এমনিতেই পাকিস্তান আর চীনের সঙ্গে সীমান্ত উত্তেজনা আছেই। তার সঙ্গে যদি আফগানিস্তান সমস্যার নতুন ফ্রন্ট খোলে, ভারতের বিপদ সত্যিই বাড়বে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের দৌড়ঝাঁপ দেখলেই টের পাওয়া যায় আফগানিস্তান নিয়ে ভারতের উদ্বেগ কতোটা।
আমি যদি গোটা বিশ্ব বাদ দিয়ে একদম স্বার্থপরের মতো বাংলাদেশের কথা ভাবি, তাতেও আমি শঙ্কিত হই। আশির দশকে সোভিয়েত বাহিনীর বিরুদ্ধে লড়তে বাংলাদেশের অনেকে আফগানিস্তান গিয়েছিলেন। তারা ফিরে এসে ঢাকার রাজপথে, ‘আমরা হবো তালেবান, বাংলা হবে আফগান’ এমন ¯েøাগানও দিয়েছিল। বাংলাদেশে জঙ্গিবাদের শুরুটা এই আফগানফেরতদের হাত ধরেই হয়েছিল। জঙ্গিদের জগতে ‘আফগানফেরত যোদ্ধা’দের আলাদা মর্যাদা ছিল।
সরকারের কঠোর অবস্থানের কারণে বাংলাদেশে জঙ্গিরা এখন অনেকটাই নিষ্ক্রিয়। তবে নিষ্ক্রিয় হলেও তাদের নিশ্চিহ্ন করা যায়নি। সুযোগ পেলেই তারা আবার মাথাচাড়া দিতে পারে। আফগানিস্তানে তালেবানদের প্রত্যাবর্তনের চেয়ে বড় সুযোগ জঙ্গিদের কাছে আর কিছু হতে পারে না। শোনা যাচ্ছে, এরই মধ্যে জঙ্গিদের কেউ কেউ আফগানিস্তান পাড়ি জমিয়েছেন। নিশ্চয়ই আফগানিস্তান থেকে পাওয়া মনোবল আর সহায়তায় তারা বাংলাদেশেও নতুন করে সক্রিয় হওয়ার চেষ্টা করবে। তবে সরকার এ বিষয়ে সচেতন। বাংলাদেশ যাতে কোনোভাবে জঙ্গিবাদ মাথাচাড়া দিতে না পারে, সে ব্যাপারে সরকার দৃঢ়প্রতিজ্ঞ। বাংলাদেশ, আফগানিস্তান-দক্ষিণ এশিয়া এবং গোটা বিশ্ব জঙ্গি আর সন্ত্রাসবাদমুক্ত মুক্ত থাকুক এই হোক এ সময়ে সবার কামনা। লেখক : হেড অব নিউজ, এটিএন নিউজ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]