• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]করোনা মোকাবেলার শুরু থেকেই সরকার গেরিলা কৌশলে চলছে, বাংলাদেশের বাস্তবতায় এই কৌশল ইতিমধ্যে লাগসই এবং কার্যকরও প্রমাণিত হয়েছে


[১]করোনা মোকাবেলার শুরু থেকেই সরকার গেরিলা কৌশলে চলছে, বাংলাদেশের বাস্তবতায় এই কৌশল ইতিমধ্যে লাগসই এবং কার্যকরও প্রমাণিত হয়েছে

আমাদের নতুন সময় : 26/07/2021

নাঈমুল ইসলাম খান: [২] বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী স্বাস্থ্য সুরক্ষার সক্ষমতায় বাংলাদেশ ৮৫তম অবস্থানে। যেখানে ল্যানসেট জার্নাল অনুসারে রোগ বালাইয়ের প্রকোপের বিবেচনায় বাংলাদেশের অবস্থান ৫২তম। এত পেছনে অবস্থান হলেও এই মহামারি পরিস্থিতি সামলাতে বিশ্বের সবচেয়ে ধনী রাষ্ট্র এবং স্বাস্থ্য সুরক্ষা সক্ষমতার শীর্ষ দেশগুলির সাথে পাল্লা দিয়ে বাংলাদেশ সফলতার স্বাক্ষর রেখেছে। [৩] সরকার এবং স্বাস্থ্য মন্ত্রণালয় দ্রুত অবনতিশীল করোনা মহামারি পরিস্থিতি সামাল দিতে কখনো কখনো ক্ষিপ্রতার সাথে অনেক সিদ্ধান্ত নিতে হয়েছে এবং তার মধ্যে কিছু ভুল-ভ্রান্তিও হয়েছে।
[৪] বাংলাদেশে দুর্নীতির যে অনস্বীকার্য সার্বিক পরিস্থিতি তার প্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিভিন্ন ক্ষিপ্র সিদ্ধান্তের সুযোগে বেশকিছু দুর্নীতির ঘটনাও ঘটেছে এবং উন্মোচিত হয়েছে। সরকারকে এই মহামারির ভেতরেই সেই দুর্নীতির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতেও আমরা দেখেছি।
[৫] সামগ্রিক বিচারে করোনা মহামারি বাংলাদেশে যতোটা ভয়াবহ আকার ধারণ করবে বলে শুরু থেকেই বিভিন্ন মহলে আশঙ্কা করা হয়েছিলো, এই পর্যন্ত শত্রুর মুখে ছাই দিয়ে বাংলাদেশ সেই ভয়াবহতা ঠেকাতে পেরেছে এবং আজ পর্যন্ত নিয়ন্ত্রণে রাখতে পেরেছে।
[৬] গেরিলা কৌশল বলতে এখানে বুঝায় সীমিত সামর্থ্য এবং সীমিত রসদ নিয়ে এক অচেনা অজানা মহাপ্ররাক্রমশালী শত্রুর বিরুদ্ধে আক্রমণ করে ঘায়েল এবং আবার আত্নগোপন। এভাবে বিভিন্ন পর্যায়ে বিভিন্ন সময়ে অফিস-আদালত, ব্যবসা-বাণিজ্য কখনো বন্ধ কখনো শিথিল কখনোবা উন্মুক্ত করার কৌশল অনেকের কাছে অচেনা বা ভুল মনে হয়েছে কারণ তারা সবকিছু বিশ্লেষণ করেছেন সুপরিচিত কনভেনশনাল কৌশলের আলোকে।
[৭] কনভেনশনাল কৌশলের আলোকে ব্যবস্থা গ্রহণ করলে বাংলাদেশ ভয়াবহ মানবিক বিপর্যয়ে পড়তো। সম্পদে, সামর্থে বাংলাদেশ পেরে উঠতে সমস্যা বেশি হতো। সরকারের লাগসই গেরিলা কৌশল বাংলাদেশের মানুষকে এখন পর্যন্ত তুলনামূলকভাবে অনেক সুরক্ষা দিয়েছে।
[৮] বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে আমাদের ছিল প্রধানত গেরিলা রনকৌশল, আংশিক প্রচলিত (conventional) যুদ্ধ।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]