• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]আগস্টে করোনা সংক্রমণ তীব্র হওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা [২]টিকার মজুত যথেষ্ট নয়, প্রতি মাসে ২ কোটি ডোজ পেতে হবে [৩]স্বাস্থ্যবিধি অনুসরণ এবং গ্রামে চিকিৎসা ব্যবস্থাপনা শক্তিশালী করার তাগিদ


[১]আগস্টে করোনা সংক্রমণ তীব্র হওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা [২]টিকার মজুত যথেষ্ট নয়, প্রতি মাসে ২ কোটি ডোজ পেতে হবে [৩]স্বাস্থ্যবিধি অনুসরণ এবং গ্রামে চিকিৎসা ব্যবস্থাপনা শক্তিশালী করার তাগিদ

আমাদের নতুন সময় : 30/07/2021

শিমুল মাহমুদ: [৪] দেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় গেলো বছরের ৮ মার্চ। চলতি বছর ২৯ মার্চ শনাক্তের সংখ্যা ৬ লাখ, ২৮ জুলাই এ সংখ্যা ১২ লাখ ছাড়িয়ে যায়। বেড়েছে মৃতের সংখ্যাও। প্রথম সাড়ে ছয় মাসে প্রাণ যায় ৫ হাজার মানুষের। এর পরের ৬ মাসে ১০ হাজার। ৪ জুলাই মৃতের সংখ্যা ছিলো ১৫ হাজার, পরের ২৪ দিনে মৃত্যের সংখ্যা ছাড়িয়ে যায় ২০ হাজার ।
[৫] স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও পরিচালক (সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম বলেন, দেশ করোনার দ্বিতীয় ওয়েভের একবারে পিকে অবস্থান করছে। সংক্রমণের হার শতকরা হিসেবে ২৯ থেকে ৩০ শতাংশ বা তারও বেশি।
[৬] বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাবেক উপদেষ্টা অধ্যাপক মুজাহেরুল হক বলেন, ১২ থেকে ১৪ মাসের মধ্যে দুই ডোজ করে ২৫ কোটি ভ্যাকসিন দিতে হবে। আর যদি বুস্টার ডোজ লাগে তাহলে সাড়ে ১২ কোটি।
[৭] তিনি বলেন, কন্টাক্ট ট্রেসিং, আইসোলেশন, কোয়ারেন্টাইন এবং উপজেলা পর্যায়ে রোগীর ব্যবস্থাপনা না করতে পারলে সংক্রমণ নিয়ন্ত্রণে আনা সম্ভব নয়। এ কাজগুলো করা হয়নি বলে লকডাউনে সুফলও আসবে না।
[৮] কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরার্মশক কমিটির সদস্য অধ্যাপক ডা. নজরুল ইসলামও মনে করেন, ঢাকার বাইরের হাসপাতালগুলো করোনা ঠেকাতে প্রস্তুত নয়। তার ভাষায়, আমরা গত দেড় বছরেও হাসপাতাল ব্যবস্থাপনা বাড়াতে পারিনি।
[৯] ঢাকা বিশ^বিদ্যালয়ের আইএসআরটি ফলিত পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. হাসিনুর রহমান খান বলেন, এবার সবচেয়ে বেশি সংক্রমিত হচ্ছে গ্রামে। সেখানে কঠোর বিধিনিষেধ পালিত হচ্ছে না। আগস্টের প্রথম ও দ্বিতীয় সপ্তাহে সংক্রমণ আরো তীব্র হতে পারে। এরপর হয়তো ধীরে ধীরে কমে আসবে। এসময় আমাদের ৮০ শতাংশ মানুষকে সুতি কাপড়ের মাস্ক বিতরণ ও ব্যবহার নিশ্চিত করতে হবে। টেস্ট বাড়াতে হবে। সম্পাদনা: বাশার নূরু, সালেহ্ বিপ্লব




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]