• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]ঈদযাত্রায় সড়ক রেল ও নৌপথে ২৬২ দুর্ঘটনায় প্রাণ গেলো ২৯৫ জনের, দুর্ঘটনার শীর্ষে মোটরসাইকেল


[১]ঈদযাত্রায় সড়ক রেল ও নৌপথে ২৬২ দুর্ঘটনায় প্রাণ গেলো ২৯৫ জনের, দুর্ঘটনার শীর্ষে মোটরসাইকেল

আমাদের নতুন সময় : 31/07/2021

শিমুল মাহমুদ: [২] ঈদযাত্রায় ২৪০টি সড়ক দুর্ঘটনায় ২৭৩ জন নিহত ও ৪৪৭ জন আহত হয়েছেন। গত ১৪ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত ১৫ দিনে দেশের বিভিন্ন সড়ক-মহাসড়কে এসব দুর্ঘটনা ঘটে। একই সময়ে রেলপথে নয়টি দুর্ঘটনায় ১১ জনের মৃত্যু হয়, আহত হন পাঁচ জন। নৌ-পথে ১৩টি দুর্ঘটনায় ১১ জন নিহত, ৩৬ জন আহত ও ২১ জন নিখোঁজ হয়েছেন। শুক্রবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।
[৩] দুর্ঘটনা কবলিত মোট যানবাহনের মধ্যে ২৮ দশমিক ৪৮ শতাংশ মোটরসাইকেল, ২৮ দশমিক ৭৮ শতাংশ ট্রাক-পিকআপ ভ্যান জাতীয় যান, সাত দশমিক ৪১ শতাংশ কার-মাইক্রোবাস, আট দশমিক ৬০ শতাংশ তিন চাকার যান, ১০ দশমিক ৩৮ শতাংশ অটোরিকশা, সাত দশমিক ৭১ শতাংশ ব্যাটারিচালিত রিকশা-ইজিবাইক ও আট দশমিক ৬০ শতাংশ বাস।
[৪] গেল ছয় বছরে সড়ক দুর্ঘটনায় ১৫০০ জনের মৃত্যু হয়েছে। ২০১৬ সাল থেকে শুরু করে ২০২১ সাল পর্যন্ত ঈদুল আজহার সময়ে সড়ক দুর্ঘটনা সংঘটিত হয়েছে ১ হাজার ২৮৮টি। একইসময়ে আহত হয়েছেন ৪ হাজার ৩৫৬ জন।
[৫] প্রতিবেদনে দেখা যায়, বরাবরের মতো এবারও দুর্ঘটনার শীর্ষে রয়েছে মোটরসাইকেল। ৮৭টি দুর্ঘটনায় ৯৩ জন নিহত ও ৫৯ জন আহত হয়েছে। যা মোট সড়ক দুর্ঘটনার ৩৬.২৫ শতাংশ, নিহতের ৩৪.০৬ শতাংশ এবং আহতের ১৩.১৯ শতাংশ প্রায়।
[৬] বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সড়ক ও দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের (এআরআই) পরিচালক ড. মো. হাদিউজ্জামান বলেন, এশিয়ার দেশগুলোর মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনায় শীর্ষে অবস্থান করছে বাংলাদেশ। প্রতি ১০ হাজার মোটরসাইকেলের মধ্যে বাংলাদেশে দুর্ঘটনার শিকার হচ্ছে ২৮ দশমিক ৪টি। এর ধারে কাছেও নেই এশিয়ার অন্য দেশগুলো।
[৭] তিনি বলেন, ২০১৭ সালের পর দেশের রাস্তায় মোটরসাইকেলের সংখ্যা কয়েক গুণ বেড়েছে। করোনা মহামারীর সময়ও যখন বছরের বেশির ভাগ সময় লকডাউন ছিল, তখনো মোটরসাইকেল দুর্ঘটনা বেশি ঘটেছে। আমাদের পরিসংখ্যান মতে, গত বছর মোট সড়ক দুর্ঘটনা ঘটেছে ৩০৬৪টি। এর মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনাই ১ হাজার ৮টি।
[৮] নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেছেন বলেন, স্বাধীনতার পর আমরা এতগুলো সময় পার করলাম অথচ সড়ক দুর্ঘটনায় সচেতনতার ক্ষেত্রে তার ফলাফল শূন্যই বলা চলে। ২৫ বছরের পাকিস্তানের নির্যাতন থেকে মুক্ত হতে পারলাম মাত্র নয় মাসে। নয় মাসে স্বাধীনতা অর্জন করতে পারলে তাহলে ৫০ বছর পার হতে যাচ্ছে, আমরা সড়ক দুর্ঘটনাকে কমিয়ে একটি জায়গায় দাঁড় করাতে পারছি না কেন! সম্পাদনা: শাহানুজ্জামান টিটু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]