[১]ঢাকার আতঙ্ক যানজট, প্রতিদিন নষ্ট হচ্ছে ৫০ লাখ কর্মঘণ্টা

আমাদের নতুন সময় : 11/09/2021

শিমুল মাহমুদ: [২] বিআরটিএ’র হিসেবে, রাজধানীতে ২০১০ সালে যানবাহন ছিলো ৫ লাখ ৭৫ হাজার ৫০১ টি। চলতি বছরের মে মাস পর্যন্ত এর সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লাখ ৮১ হাজার ৫৪৪টি।
[৩] বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত গাড়ির পাশাপাশি বিভিন্ন প্রকল্পের কাজ চালু থাকা যানজটের অন্যতম কারণ।
[৪] গবেষণা বলছে, ঢাকায় যানজটের কারণে পিক আওয়ারে গণপরিবহনগুলোর গতিবেগ ঘণ্টায় ৫ কিলোমিটারে নেমে এসেছে, যেখানে হেঁটে চলার গড় গতিও ৫ কিলোমিটার। যে কর্মঘণ্টা নষ্ট হচ্ছে, তার আর্থিকমূল্য বছরে প্রায় ৩৭ হাজার কোটি টাকা।
[৫] ২০১৮ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট (এআরআই) গবেষণা প্রতিবেদনে বলা হয়, যানজটের কারণে ২০ হাজার থেকে ৫৫ হাজার কোটি টাকার বার্ষিক ক্ষতি হচ্ছে।
[৬] টঙ্গী সেতু ও উত্তরা হাউজ বিল্ডিং থেকে টঙ্গীর চেরাগ আলী পর্যন্ত সাড়ে চার কিলোমিটার উড়ালসড়ক নির্মাণ করছে বাংলাদেশ সেতু বিভাগ। বিমানবন্দরের কাছ থেকে গাজীপুর পর্যন্ত বাস চলাচলের বিশেষ ব্যবস্থা হিসেবে বাস্তবায়ন করা হচ্ছে ‘বাস র‌্যাপিড ট্রানজিট’ (বিআরটি) প্রকল্প।
[৭] বুয়েট সড়ক দুর্ঘটনা গবেষনা কেন্দ্র পরিচালক অধ্যাপক ড. মো. হাদিউজ্জামান বলেন, আমরা যে ধরণের ব্যবস্থাপনা ও প্রকল্প হাতে নিয়েছি, তার কোনটাই আলোর মুখ দেখবে না যতোক্ষণ পর্যন্ত গণপরিবহনকে ব্যাকবোন হিসেবে কাজে লাগানো না যায়।
[৮] গণপরিবহন ও যোগাযোগ বিশেষজ্ঞ অধ্যাপক শামসুল হক বলেন, সময়মতো প্রকল্প শেষ না হওয়ায় ভোগান্তি বাড়ছে। এই বিআরটি প্রকল্পের কাজ বহু আগেই শেষ করা উচিত ছিলো।
[৯] র‌্যাপিড ট্রানজিট-বিআরটি প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সফিকুল ইসলাম জানান, এয়ারপোর্ট থেকে গাজীপুর রুটে বিআরটি’র করিডোরের কাজ ২০২২ সালের ডিসেম্বরে শেষ হবে। সম্পাদনা: সালেহ্ বিপ্লব




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]