• প্রচ্ছদ » » প্রধানমন্ত্রীর বোন হলেও সাদাসিধে, সম্মানিত এক নারী শেখ রেহানা


প্রধানমন্ত্রীর বোন হলেও সাদাসিধে, সম্মানিত এক নারী শেখ রেহানা

আমাদের নতুন সময় : 13/09/2021

দীপক চৌধুরী : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানার ৬৭তম জন্মদিন আজ সোমবার (১৩ সেপ্টেম্বর)। তিনি আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ১৯৫৭ সালের ১৩ সেপ্টেম্বর তাঁর জন্ম। একদম সাদাসিধে একজন নারী। সাধারণের মতোই জীবনযাপন করেন শেখ রেহানা। দেশের মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন নীরবে-নিভৃতে। বাংলাদেশের মানুষের জন্য শেখ হাসিনার দূরদর্শীতার সঙ্গী শেখ রেহানাও কাজ করে যাচ্ছেন গণমানুষের জীবনকে সমৃদ্ধ করতে। প্রতিটি পদক্ষেপে প্রয়োজনীয় নিঃস্বার্থ পরামর্শ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য বোন শেখ রেহানা। আমরা জানি, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব পর্দার অন্তরালে থেকে বঙ্গবন্ধুকে দিয়েছিলেন সাহস ও অনুপ্রেরণা। আর আমরা এখন দেখছি, শেখ রেহানাও বড়বোন দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশে থেকে অনুপ্রেরণা দিয়ে যাচ্ছেন। শেখ রেহানার সাদামাটা জীবনচরিত এবং অতিথিপরায়ণতার কথা শোনা যায়।
১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধু পরিবারকে হত্যার সময় বেঁচে যান বঙ্গবন্ধুর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা। ওই হত্যাকাণ্ডের কিছুদিন আগে জার্মানিতে বেড়াতে যান দুই বোন। বড় বোন শেখ হাসিনার স্বামী ড. এম ওয়াজেদ মিয়ার কর্মস্থল ছিলো জার্মানি। হত্যাকাণ্ডের রাতে দুই বোন ছিলেন বেলজিয়ামে। নৃশংস সেই হত্যাকাণ্ডের পর পরিস্থিতি বদলে যায় দ্রুত। সেখান থেকে জার্মানি হয়ে ভারতে আসেন তাঁরা। পরে লন্ডনে গিয়ে বসবাস শুরু করেন শেখ রেহানা। ১৯৭৭ সালের জুলাই মাসের শেষ সপ্তাহে বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানার সঙ্গে ড. শফিক সিদ্দিকের বিয়ে সম্পন্ন হয় লন্ডনের কিলবার্নে। শফিক সিদ্দিক তখন বিলেতের সাউদাম্পটন ইউনিভার্সিটিতে উচ্চ শিক্ষারত ছিলেন। বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা নিজ হাতে বড় মেয়ে হাসুর বিয়ে দিতে পারলেও ছোট মেয়ে শেখ রেহানার বিয়ে দিতে পারেননি ঘাতকের হাতে নিহত হওয়ার কারণে।
সরাসরি রাজনীতিতে দেখা যায়নি শেখ রেহানাকে। তবে আওয়ামী লীগ নেতা-কর্মীদের কাছে ‘ছোট আপা’ হিসেবে পরিচিত তিনি। শেখ রেহানার স্বামী শফিক আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। বড় ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক আওয়ামী লীগের গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি। বড় মেয়ে টিউলিপ সিদ্দিক ব্রিটেনের লেবার পার্টি থেকে পরপর দুবারের নির্বাচিত পার্লামেন্ট মেম্বার। আর অত্যন্ত মেধাবী ছোট মেয়ে আজমিরা সিদ্দিক রূপন্তী লন্ডনে চাকরিজীবী। শেখ রেহানা একজন ‘রত্নগর্ভা মা-ও।
আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন সময়ে ঘরোয়া আলোচনায়, এমনকি কোনো দলীয় সভায়ও বলে থাকেন যে, শেখ রেহানা ছাড়া তিনি অচল, শেখ রেহানা ছাড়া তিনি পরিপূর্ণ নন। আওয়ামী লীগের কোনো নেতা নন তিনি। তবে আওয়ামী লীগের বিভিন্ন দুঃসময়ে, নানান ক্রান্তিকালে তিনি সক্রিয় ভূমিকা রেখেছেন। ২০০৭ সালের ওয়ান ইলেভেনের সময় আওয়ামী লীগকে বিভক্তির হাত থেকে বাঁচাতে, বড়বোন শেখ হাসিনার মুক্তির প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে তিনি অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। রাজনৈতিক জটিল মুহূর্তে তিনি প্রয়োজনে পরামর্শ দেন, শেখ হাসিনার পাশে থাকা, তাঁকে নিঃস্বার্থ পরামর্শ প্রদানে আনন্দ খুঁজে পান শেখ রেহানা।
লেখক : উপসম্পাদক, আমাদের অর্থনীতি ও কথাসাহিত্যিক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]