• প্রচ্ছদ » আমাদের বাংলাদেশ » [১]বিএনপিকে নির্বাচনে আনার কৌশলই এখন আওয়ামী লীগের কাছে গুরুত্বপূর্ণ: আফসান চৌধুরী [২]বিএনপির বিলেতকেন্দ্রিক রাজনীতি অকার্যকর প্রমাণিত হয়েছে


[১]বিএনপিকে নির্বাচনে আনার কৌশলই এখন আওয়ামী লীগের কাছে গুরুত্বপূর্ণ: আফসান চৌধুরী [২]বিএনপির বিলেতকেন্দ্রিক রাজনীতি অকার্যকর প্রমাণিত হয়েছে

আমাদের নতুন সময় : 14/09/2021

ভূঁইয়া আশিক রহমান : [৩] গবেষক ও রাজনৈতিক বিশ্লেষক আফসান চৌধুরী বলেছেন, আওয়ামী লীগ এখন অনেক সবল। যে কেউ মনোনয়ন নিয়ে জিতে আসতে পারবে। [৪] নির্বাচনে জয়-পরাজয় নয়, এখন আওয়ামী লীগের চিন্তা কীভাবে বিএনপিকে নির্বাচনে আনা যায়। দলটি এখন সে চেষ্টাই করবে সবচেয়ে বেশি।

[৫] এ প্রতিবেদকের সঙ্গে আলাপে তিনি বলেন, বিএনপি কি নির্বাচনে যাবে? দলটি হয়তো বলবেÑ নির্বাচনে আমরা যাবো না। তাহলে বিএনপি এখনো যতোটুকু আছে, তা কি টিকবে? [৬] বিদেশে বসে রাজনীতি করে কি কোনো লাভ আছে! নেলসন ম্যান্ডেলা নিজের দেশে জেলে ছিলেন বছরে পর বছর। জেল থেকে বের হয়েই তিনি নেতা হয়েছিলেন। ফলে দেশে বসেই রাজনীতি করতে হবে। কারণ বেগম খালেদা জিয়া অসুস্থ।

[৭] বিএনপির মধ্যে হয়তো নির্বাচন নিয়ে একটা হিসাব চলছে। গণমাধ্যমের জন্য খুব ইন্টারেস্টিং একটা সময় আসছে। কারণ আওয়ামী লীগ নির্বাচন করবে। তারাই নিয়ন্ত্রণ করে সবকিছু। নির্বাচনের প্রতি মানুষের অনাগ্রহ আছে। আওয়ামী লীগ বিএনপিকে কীভাবে উৎসাহিত করে নির্বাচনে আনে, তা দেখার বিষয়।
[৮] বাংলাদেশের রাজনীতি সবসময়ই নেটওয়ার্কভিত্তিক। সেটি পারিবারিক নেটওয়ার্ক। এটা প্রায় সব দলেই আছে। [৯] আওয়ামী লীগ দলকে সংগঠিত করতে চাইছে। কারণ দল থেকে সরকার অনেক সবল। আমার মনে হয়, ক্ষমতাসীনরা দলের চেয়ে সরকারের ওপরই বেশি নির্ভর করেন।

[১০] আগে রাজনৈতিক দলগুলোর মনোনয়নের ক্ষেত্রে উকিলদের আধিক্য বেশি ছিলো। আমরা তো তখন বলিনিÑ উকিলরা সব দখল করে আছেন। নেহরু, গান্ধী, সোহরাওয়ার্দীরা উকিল ছিলেন। উকিলের জমানা এখনো পুরোটা ফুরোয়নি।
[১১] আফসান চৌধুরী আরো বলেন,অর্থের অভাবে পরীক্ষিত নেতাদের কেউ কেউ মনোনয়ন পান না বা রাজনীতিতে মূল্যায়িত হন না, এটা তো ব্যবসায়ীদের দোষ নয়। অর্থশক্তি দেখে কাউকে মনোনয়ন দিলে সেটা সংগঠনের চরিত্র বলে ধরে নিতে হবে।
[১২] রাজনৈতিক দলগুলো বুঝে-শুনেই বড়লোকদের মনোনয়ন দেয়। নির্বাচন করতে আসবে গরিব মানুষ, এটা হবে না। নির্বাচন এখন বড়লোকদের ব্যাপার হয়ে গেছে, অন্য কারও নয়। সম্পাদনা: হাসান হাফিজ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]