• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]মাত্র দুই মাস স্কুলে গিয়েই প্রমোশন পেয়েছে প্রথম শ্রেণির ৩৭ লাখ শিক্ষার্থী [২]শিক্ষক-অভিভাবক দু’পক্ষেরই দুশ্চিন্তা, দ্বিতীয় শ্রেণির বইপত্র বুঝে ওঠাই যাদের জন্য কঠিন, তিন মাস পর তৃতীয় শ্রেণিতে যাবে কোন যোগ্যতা নিয়ে?


[১]মাত্র দুই মাস স্কুলে গিয়েই প্রমোশন পেয়েছে প্রথম শ্রেণির ৩৭ লাখ শিক্ষার্থী [২]শিক্ষক-অভিভাবক দু’পক্ষেরই দুশ্চিন্তা, দ্বিতীয় শ্রেণির বইপত্র বুঝে ওঠাই যাদের জন্য কঠিন, তিন মাস পর তৃতীয় শ্রেণিতে যাবে কোন যোগ্যতা নিয়ে?

আমাদের নতুন সময় : 15/09/2021

শরীফ শাওন: [৪] প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের তথ্যমতে, ২০২০ সালে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে প্রথম শ্রেণিতে ভর্তি হয়েছে ৩৭,০৯,০৫০ জন শিক্ষার্থী। করোনা মহামারী শুরুর কারণে স্কুলে বলতে গেলে কিছুই পড়াশোনা হয়নি। সরকারি সিদ্ধান্তে মূল্যায়নের মাধ্যমে তাদের দ্বিতীয় শ্রেণিতে উত্তীর্ণ করা হয়। [৫] অভিভাবকরা জানান, অনলাইন বা টেলিভিশনে পাঠদান অধিকাংশ শিশুদের জন্যই যথেষ্ট ছিলো না। বিশেষ করে গ্রামাঞ্চলের শিক্ষার্থীরা এসময় পাঠপ্রক্রিয়ার বাইরে ছিলো। [৬] এই শিক্ষার্থীদের শ্রেণি-উপযোগী করা শিক্ষকদের জন্যও কষ্টসাধ্য হবে, জানালেন কিন্ডারগার্টেন ঐক্য পরিষদের চেয়ারম্যান ইকবাল বাহার চৌধুরী। তিনি বলেন, এসকল শিক্ষার্থীদের মূল ভিত্তি প্রতিষ্ঠিত না হলেও ২০২২ সালে তারা তৃতীয় শ্রেণিতে যাবে। [৭] শিক্ষকদেরও ট্রেনিং প্রয়োজন, এই মতামত দিয়েছেন মাইলস্টোন প্রিপারেটরি কেজি স্কুলের সহকারি শিক্ষিকা জিনাত আরা। তিনি বলেন, দীর্ঘদিন পাঠদানের চর্চা না থাকায় শিক্ষকদের সক্ষমতা নিয়েও প্রশ্ন আছে। [৮] শিক্ষাবিদ এ কে আজাদ চৌধুরী বলেন, ঢিলেঢালা গতানুগতিক প্রক্রিয়ায় চললে শিগগিরই শিক্ষা খাতে মহামারি দেখা দিবে। শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও সরকার মিলে যদি কোন পদক্ষেপ নেয়- তবেই কিছুটা উত্তরণ সম্ভব হবে।
[৯] দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে একদিন শ্রেণিকক্ষে পাঠদান করানো হচ্ছে। দুই মাসের মধ্যে পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্তও জানানো হয়েছে। সম্পাদনা: সালেহ বিপ্লব




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]