[১]একদিনে ১ হাজার চারশোরও বেশি ডলফিন হত্যা ফারো আইল্যান্ডে

আমাদের নতুন সময় : 16/09/2021

সাকিবুল আলম:[২] ডেনমার্কের অধিভুক্ত স্বায়ত্তশাসিত ফারো আইল্যান্ডে শখের বশে ডলফিন হত্যা একটি সাধারণ বিষয়ে পরিণত হয়েছে। রোববার রাতে উত্তর আটলান্টিক মহাসাগরের স্কালাবোতনুর সৈকতের কাছে নিরীহ ডলফিনগুলোকে হত্যা করা হয়েছে। নৌকায় তাড়া করে তাদের প্রথমে সৈকতের কিনারে অগভীর পানিতে নিয়ে এসে ছুরিকাঘাতে মেরে ফেলা হয়।
[৩] ইন্টারনেটে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে দেখা যায়, মৃত ডলফিনগুলোর রক্তে সাগরের পানি লাল হয়ে গেছে এবং সৈকত থেকে শত শত মানুষ তা দেখছে। পরে ডলফিনের মৃতদেহগুলো সৈকতের এ পাড়ে এনে স্থানীয়দের মাঝে খাদ্যের যোগান হিসেবে বণ্টন করা হয়। [৪] সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণি শিকার, বিশেষ করে তিমি হত্যা করা অঞ্চলটির একটি ঐতিহ্য। ফারো আইল্যান্ডে শত শত বছর ধরে এই ঐতিহ্যটি পালিত হয়ে আসছে। [৫] ফারো সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রতি বছর প্রথাগত কারণে গড়ে ৬০০ তিমি হত্যা করা হয় দেশটিতে। সাদা দাগযুক্ত ডলফিন শিকারের সংখ্যা তুলনামূলকভাবে কম। ২০১৯ ও ২০২০ সালে ফারো আইল্যান্ডে যথাক্রমে ৩৫টি ও ১০টি ডলফিন শিকার করা হয়েছিলো।
[৬] রোববারের ডলফিন নিধন তাই নতুন কিছু ছিলো না। তবে এতো বৃহৎ সংখ্যার কারণে আন্তর্জাতিক মহলে সমালোচনার ঝড় উঠেছে। প্রাণি অধিকার কর্মীরা এই নিষ্ঠুর কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানিয়েছেন। [৭] শিকারি দল ও তাদের সমর্থকরা বলেছেন,এর মাধ্যমে প্রকৃতি থেকে পুষ্টিকর খাদ্যের চাহিদা পূরণ করা যায়। এই শিকার তাদের শত বছরের ঐতিহ্যের পরিচায়ক।[৮] ফারো আইল্যান্ডের একজন মেরিন বায়োলজিস্ট জানিয়েছেন, এটিই একদিনে সর্বোচ্চ সংখ্যক ডলফিন হত্যার রেকর্ড। এর আগের রেকর্ডটি ছিলো ডেনমার্কের দখলে। তারা একদিনে বারোশো ডলফিন হত্যা করেছিলো। সম্পাদনা: হাসান হাফিজ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]