[১]কোর্টের কপি পেলে কিছু পোর্টাল বন্ধ করা হবে: তথ্যমন্ত্রী

আমাদের নতুন সময় : 17/09/2021

মহসীন কবির: [২] সচিবালয়ে বুধবার তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ আরো বলেন, ভবিষ্যতে অনলাইন নিবন্ধন নিতে হবে। এটা একটি প্রক্রিয়ার মাধ্যমে করছি। সেসব আদালতে উপস্থাপন করব। লিখিত কপি পাওয়ার পর আদালতের বেঁধে দেওয়া সময়ের মধ্যে ‘অনুমোদনহীন’ কিছু অনলাইন নিউজ পোর্টাল বন্ধ করে দেওয়া হবে।
[৩] তিনি বলেন, আদালতের নির্দেশ অনলাইন বন্ধ করার প্রক্রিয়ার ক্ষেত্রে আমাদের জন্য সহায়ক। কিছু অনলাইন বন্ধ করব, একইসঙ্গে আমরা আদালতের নজরে আনব। যারা নিবন্ধনের জন্য আবেদন করেছে, তাদের কি হবে- সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা আদালতকে জানাবো, সাত দিনের মধ্যে সবগুলো বন্ধ করে দেওয়া সমীচীন হবে না। [৪] তিনি বলেন, যেসব অনলাইন পোর্টাল সত্যিকার অর্থে গণমাধ্যম হিসেবে কাজ করে না, বরং নিজস্ব বিশেষ উদ্দেশ্য নিয়ে কাজ করে এবং ব্যাঙের ছাতার মতো এত অনলাইন আসলে প্রয়োজন নেই। যার যেমন ইচ্ছা একটা অনলাইন খুলে বসবে এবং সেটি নিয়ে যেমন ইচ্ছা তেমন সংবাদ পরিবেশন করবে, মিথ্যা সংবাদ পরিবেশন করবে, গুজব রটাতে ব্যস্ত হবে, অন্যের চরিত্র হনন করবে, ব্যবসায়িক উদ্দেশ্যে পরিচালিত হবে, এটি কোনোভাবেই সমীচীন নয়। [৫] তিনি বলেন, যে সমস্ত আইপিটিভি বিশেষ উদ্দেশ্য নিয়ে পরিচালিত হচ্ছে এবং নিজেকে টেলিভিশন চ্যানেলের মতো জাহির করছে, খুব দ্রুত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। অনলাইনের নিবন্ধনের মত একইভাবে ইউটিউব বা আইপিটিভি নিবন্ধন দেওয়ার প্রক্রিয়া শুরু করেছি। এখনো কাউকে নিবন্ধন দেওয়া হয়নি।
[৬] তথ্যমন্ত্রী বলেন, টেলিভিশনগুলোতে সিরিয়াল নিয়ে আগে অর্থ লেনদেন হতো। আইপি টিভির নামে অনেকগুলো অনুমোদনহীন চ্যানেল চলছে। ১২০ টির মতো পত্রিকা বন্ধ করা হয়েছে। অনেক সংবাদপত্রের সম্পাদক, এডিটর, রিপোর্টার একজনই। তাঁকে যদি জিজ্ঞেস করেন, রিপোর্টারের কাজ কী? তিনি বলতে পারবেন না। [৭] মঙ্গলবার অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। সম্পাদনা: হাসান হাফিজ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]