• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]‘জিএসপি প্লাস’ সুবিধা নির্ভর করছে ইইউর রাজনৈতিক সিদ্ধান্তের ওপর: বাণিজ্যমন্ত্রী


[১]‘জিএসপি প্লাস’ সুবিধা নির্ভর করছে ইইউর রাজনৈতিক সিদ্ধান্তের ওপর: বাণিজ্যমন্ত্রী

আমাদের নতুন সময় : 17/09/2021

মনিরুল ইসলাম :[২] বাংলাদেশকে ‘জিএসপি প্লাস’ সুবিধা দেওয়ার বিষয়টি ইউরোপীয় ইউনিয়নের রাজনৈতিক সিদ্ধান্তের ওপর নির্ভর করছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। [৩] জিএসপি (জেনারেলাইজড সিস্টেম অফ প্রেফারেন্সেস) প্লাস সুবিধা দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশের শ্রম অধিকার, কারখানার নিরাপত্তা, শিশু শ্রম ও সুশাসন নিয়ে ইইউর প্রশ্ন রয়েছে বলেও জানিয়েছেন মন্ত্রী। [৪] বৃহস্পতিবার সংসদে সরকার দলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। [৫] মন্ত্রী বলেন, ইউরোপীয় ইউনিয়নের কাছে জিএসপি প্লাস সুবিধা পেতে সরকার কাজ করে যাচ্ছে। বর্তমানে বাংলাদেশ এলডিসি হিসেবে ইউরোপীয় ইউনিয়ন থেকে ডিউটি ফ্রি-কোটা ফ্রি বাজার সুবিধা পাচ্ছে।
[৬] ২০২৬ সালে চূড়ান্তভাবে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে বাংলাদেশের উত্তরণ ঘটলে বর্তমান জিএসপি আইন অনুযায়ী ৩ বছরের ‘ট্রানজিশন টাইম’ পাওয়ার কথা রয়েছে। ২০২৯ সালের পরও যাতে বাংলাদেশের পণ্য ইইউতে শুল্কমুক্ত বাজার সুবিধা পায়, সেজন্য সরকার ‘নিবিড় যোগাযোগ’ রাখছে বলে জানান মন্ত্রী। [৭] তিনি জানান, গত ২০২০-২১ অর্থ বছরে ইউরোপীয় ইউনিয়নে ১৭ হাজার ৪৬৪ দশমিক ৩৫ মিলিয়ন ডলার এবং যুক্তরাষ্ট্রে ছয় হাজার ৯৭৪ দশমিক ০১ মিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ।
[৮] অন্যদিকে বাংলাদেশ চীন থেকে সবচেয়ে বেশি পণ্য আমদানি করে। ২০২০-২১ অর্থ বছরে চীন থেকে ১১ হাজার ৮৩০ দশমিক ৮ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করা হয়েছে। সম্পাদনা: হাসান হাফিজ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]