• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]কুড়িগ্রামে সাড়ে তিন বছরে ৩ হাজার বাল্যবিয়ে [২]করোনাকালের ট্র্যাজেডি: ১০ বিদ্যালয়ের ২০০ শিক্ষার্থীর বিয়ে


[১]কুড়িগ্রামে সাড়ে তিন বছরে ৩ হাজার বাল্যবিয়ে [২]করোনাকালের ট্র্যাজেডি: ১০ বিদ্যালয়ের ২০০ শিক্ষার্থীর বিয়ে

আমাদের নতুন সময় : 20/09/2021

শাহনাজ পারভীন,আমিরুল ইসলাম: [৩] ১৮ মাস পর শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে। খোলার সঙ্গে সঙ্গে প্রকাশ পেতে শুরু করেছে দেশের উত্তরের জেলা কুড়িগ্রামে ভয়াবহ বাল্যবিয়ের চিত্র। [৪] সদর উপজেলার হলোখানা ইউনিয়নের সারডোব উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী মোছা. নার্গিস নাহার ছেলে সহপাঠীদের সঙ্গে একাই পাঠগ্রহণ করছে। [৫] ওই শ্রেণিতে ৭ জন মেয়ে শিক্ষার্থীর মধ্যে তার ৬ বান্ধবী ঢুকে গেছে সংসার জীবনে। করোনাকালে স্কুল বন্ধ থাকায় বাল্যবিয়ের অভিশপ্ত শিকার হয়েছে তারা।
[৬] চর হলোখান এলাকার বাসিন্দা নজরুল ইসলাম,নাজিম আলী,আলেপ উদ্দীন, মীরবকস হোসেন আলী বলেন, মেয়েদের কম বয়সেই বিয়ে দিতে হয়। আমাদের সরকার বলছে ১৮ বছর হলে মেয়েকে বিয়ে দিতে হবে। কিন্তু এতো বেশি বয়স হলে কে নেবে মেয়েকে ?
[৭] সারডোব উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফয়জার রহমান বলেন, আমার স্কুলে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণী পর্যন্ত ২২৫ জন শিক্ষার্থীর মধ্যে ৬৩জন ছাত্রী। এদের মধ্যে প্রায় ৮০ শতাংশ মেয়ে এবং ৭০ শতাংশ ছাত্র বিদ্যালয়ে আসছে।
[৮] জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শামসুল আলম জানান, আমরা সদরের ৫টি বিদ্যালয় পর্যবেক্ষণ করেছি। ৬৩ জন মেয়েশিশু বাল্যবিয়ের দিয়েছেন ওদের অভিভাবকরা।  বিদ্যালয়ের শিক্ষক এবং কর্মকর্তাদের প্রাপ্ত তথ্যে দেখা যায় শতকরা ১৩ ভাগ শিক্ষার্থী ঝরে পড়েছে। [৮] বেসরকারি সংস্থা প্লান বাংলাদেশের তথ্যানুযায়ী-২০১৮ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের আগস্ট পর্যন্ত জেলায় মোট বিয়ে হয়েছে ২২ হাজার ৩৯১ টি। এরমধ্যে বাল্যবিয়ে ৩ হাজার ১৯টি।
[৯] বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক ডা. মালেকা বানু বলেন, আর্থিক নিরাপত্তাহীনতা, পরিবারে মেয়েদের বোঝা হিসেবে দেখা, দরিদ্র বাবা-মার অসচেতনতা বাল্যবিবাহ বৃদ্ধির অন্যতম কারণ। বাল্যবিবাহ বন্ধ করতে হবে। দরিদ্র পিতা-মাতার আর্থিক সচ্ছলতা তৈরির ক্ষেত্রে সরকারি-বেসরকারি সহযোগিতা বাড়াতে হবে। শিক্ষার্থীদের উপবৃত্তি নিয়মিত প্রদান করা ও বৃদ্ধি করা প্রয়োজন।
[১০] বাল্যবিবাহ বন্ধে সামাজিক, রাজনৈতিক, পারিবারিক ও প্রশাসনিক তৎপরতা বাড়াতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টা ছাড়া বাল্যবিবাহ রোধ করা সম্ভব নয়। সম্পাদনা : হাসান হাফিজ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]