• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]পরিমার্জিত কারিকুলামে থাকছে আনন্দঘন পাঠদান ও ধারাবাহিক মূল্যায়ন [২]শিক্ষাকে যুগোপযোগী করতে বাধ্যতামূলক থাকছে কর্মমুখী শিক্ষা


[১]পরিমার্জিত কারিকুলামে থাকছে আনন্দঘন পাঠদান ও ধারাবাহিক মূল্যায়ন [২]শিক্ষাকে যুগোপযোগী করতে বাধ্যতামূলক থাকছে কর্মমুখী শিক্ষা

আমাদের নতুন সময় : 20/09/2021

শরীফ শাওন: [৩] নতুন কারিকুলামে প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকবে না, বাতিল হয়েছে পিইসি ও জেএসসি পরীক্ষা। এসএসসির আগে কোন বোর্ড পরীক্ষা হবে না। নবম শ্রেণিতে আলাদা পাঠ্য, দশম শ্রেণির পাঠ্যে এসএসসি পরীক্ষা হবে। একাদশ ও দ্বাদশ শ্রেণির আলাদা পরীক্ষার মানের সমন্বয়ে হবে এইচএসসির ফল প্রকাশ।
[৪] মাধ্যমিকে থাকছেনা সাইন্স, আর্টস বা কমার্স বিভাগ বিভাজন। ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত অভিন্ন ১০টি লার্নিং আউটকাম থেকে পাঠ্যবই নির্ধারণ করা হবে। বিষয়গুলো হলো বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, ডিজিটাল প্রযুক্তি, ধর্মশিক্ষা, ভালো থাকা, শিল্প ও সংস্কৃতি এবং জীবন ও জীবিকা।
[৫] প্রাথমিকের ৮টি লার্নিং আউটকাম থেকে চতুর্থ ও পঞ্চম শ্রেণিতে ৮টি পাঠ্যবই থাকবে। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে কয়টি বই হবে তা বিশেষজ্ঞরা নির্ধারণ করবে। তবে বর্তমানে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে ৩টি পাঠ্যবই রয়েছে, বাকিগুলো টিচার্স গাইড দিয়ে পড়ানো হয়।
[৬] শুধুমাত্র বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞান এই ৫টি বিষয়ের উপর পরীক্ষা হবে, বাকিগুলো শিক্ষা প্রতিষ্ঠান থেকে ধারাবাহিক মূল্যায়ণ করা হবে। ধারাবাহিক মূল্যায়নে ষষ্ঠ- সপ্তম শ্রেণি পর্যন্ত ৭০ শতাংশ, অষ্টম-নবমে ৬০ এবং দশম শ্রেণিতে ৫০ শতাংশ নম্বর থাকবে। একাদশ ও দ্বাদশ শ্রেণিতে ধারাবাহিক মূল্যায়নে ৪০ এবং ৬০ নম্বরের পরীক্ষা হবে।
[৭] শিক্ষার্থীদের সাপ্তাহিক বন্ধ থাকবে ২ দিন। সম্পাদনা: আসিফুজ্জামান পৃথিল




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]