[১]যশোরের ঘেরে মাছের সঙ্গী তরমুজ, প্রথমবারেই দারুণ সাফল্য

আমাদের নতুন সময় : 20/09/2021

সালেহ্ বিপ্লব: [২] কেশবপুর উপজেলা সদর থেকে প্রায় ১৪ কিলোমিটার দূরে শ্রীহরি নদীর তীরে অবস্থিত বিল খুকশিয়া। এ বিলে ৬ হাজার ৩৭৫ বিঘা ফসলি জমি রয়েছে। [৩] এই মৌসুমে বিল খুকশিয়ায় বেশির ভাগ ঘেরের বেড়িতে তরমুজ চাষ করা হয়েছে।
[৪] কৃষক আব্দুল কুদ্দুস জানান, তিনি ৭ বিঘা জমির ঘেরের পাড়ে মান্দা তৈরি করে তরমুজ চাষ করেন। ভালো ফলনও পেয়েছেন।
[৫] চাষি মহসিন উদ্দিন বলেন, তিনি ১৩ বিঘা মাছের ঘেরের বেড়িতে ১ হাজার ৪০০টি তরমুজের মান্দা তৈরি করে ইতোমধ্যে ফলন পেয়েছেন ২৭৫ মণ। তিনি প্রতি মণ তরমুজ ১ হাজার ২০০ টাকা করে বিক্রি করছেন। সর্বোচ্চ ১২ কেজি ওজনের তরমুজ পেয়েছেন তিনি। [৬] কাকবাঁধাল গ্রামের আব্দুল হালিম বলেন, উৎপাদিত তরমুজ ট্রাকে করে নিয়ে সাভারের আশুলিয়ায় পাইকারি বিক্রি করে থাকি।
[৭] চাষিরা জানান, এ সময়ে তরমুজ চাষ করে অর্থনৈতিকভাবে তারা লাভবান হচ্ছেন। উৎপাদিত তরমুজ যশোর, কালীগঞ্জ, সাতক্ষীরাসহ বিভিন্ন এলাকায় বিক্রি করা হচ্ছে।
[৮] উপজেলা কৃষি কর্মকর্তা ঋতুরাজ সরকার বলেন, তরমুজ ন্যায্যমূল্যে বিক্রির জন্য সাভারের আশুলিয়ায় মার্কেটিংয়ের ব্যাপারে কৃষি বিভাগের পক্ষ থেকে সহযোগিতা করা হয়েছে।
[৯] যশোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাদল চন্দ্র বিশ্বাস জানান, উৎপাদিত তরমুজ স্থানীয় চাহিদা মিটিয়ে যশোর জেলা শহরসহ আশপাশের বিভিন্ন জেলায় পাইকারি বিক্রি হচ্ছে। সম্পাদনা: আসিফুজ্জামান পৃথিল




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]