[১]১৫ বছর পর যুক্তরাষ্ট্রের আকাশে বাংলাদেশ বিমান

আমাদের নতুন সময় : 21/09/2021

সালেহ্ বিপ্লব, শরীফ শাওন: [২] ২০০৬ সাল পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-নিউইয়র্ক রুটে ফ্লাইট অপারেট করতো। এরপর লোকসানের কারণে বন্ধ হয়ে যায়। [৩] ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মর্যাদা হ্রাস করে ক্যাটাগরি-২ করে। সে কারণে ফ্লাইট পরিচালনার সুযোগ বন্ধ হয়ে যায়। [৪] বেবিচক যুক্তরাষ্ট্রের এফএএর শর্ত পূরণে এরই মধ্যে পদক্ষেপ নিয়েছে। ফ্লাইট ফের চালুর জন্যে চুক্তি হয়েছে গত বছরের ৩০ সেপ্টেম্বর। চুক্তির এক বছর পূর্তি হতে চললেও করোনার কারণে প্রক্রিয়া শ্লথ হয়েছে, তাই যুক্তরাষ্ট্রের সঙ্গে বিমানের ফ্লাইট চালু হয়নি।

[৫] তবে সোমবার যুক্তরাষ্ট্রের আকাশে দেখা গেছে বাংলাদেশ বিমানের এয়ারক্র্যাফট, শরীরের সাদা জমিনে লাল সবুজের ঝলকানি দিয়ে নিউ ইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দরে অবতরণ করেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিশেষ ফ্লাইট বিজি-১৯০২। [৬] বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. মাহবুব আলী বলেন, আমাদের বিমানবন্দর গ্রেডেশন এবং সিকিউরিটি সিস্টেম পরিদর্শনে আসবে ফেডারেল অ্যাভিয়েশন অথরিটির একটি তদন্ত কমিটি। ইতোমধ্যে এ বিষয়ে ভার্চুয়াল মিটিং হয়েছে।

[৭] তদন্ত প্রতিবেদন জমা দিলেই ফ্লাইট পরিচালনা করা যাবে জানিয়ে মন্ত্রী বলেন, যে কোনো স্টেটে আমরা ফ্লাইট পরিচালনা করতে পারবো। [৮] বিমানেরব্যবস্থাপনা পরিচালক ড. আবু সালেহ মোস্তফা কামাল জানান, শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের তৃতীয় টর্মিনাল নির্মিত হলে আমরাও ফ্লাইট পরিচালনা করতে পারবো। [৯] তিনি এও জানান, ২০০৬ সালে ঢাকা-নিউ ইয়র্ক ফ্লাইট পরিচালনা বন্ধ হলেও আমরা ২০১৭ সাল পর্যন্ত অফলাইনে ফ্লাইট পরিচালনা করেছি। সম্পাদনা: হাসান হাফিজ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]