আমাদের নতুন সময়-এর সার্কুলেশন বাড়ছে কেন?

আমাদের নতুন সময় : 26/09/2021

নাঈমুল ইসলাম খান: [১] আমাদের নতুন সময়ের সার্কুলেশন সারাদেশে তর তর করে বেড়ে চলেছে। বিশেষ করে করোনা পরিস্থিতি যত নিয়ন্ত্রণে আসছে সার্কুলেশন ততটাই বাড়ছে।
[২] আমাদের নতুন সময়ের সার্কুলেশন বৃদ্ধিতে বাংলাদেশের অন্য কোনো সংবাদপত্রের সাথে কোনো দ্বন্দ¦ লক্ষ্য করা যাচ্ছে না। অর্থাৎ আমাদের নতুন সময়ের সার্কুলেশন বৃদ্ধিতে অন্য কোনো পত্রিকার সার্কুলেশন কমছে এম কোনো আলামত দেখা যাচ্ছে না ।
[৩] আমাদের নতুন সময় প্রতি কপির মূল্য ৩ টাকা। এত কম দামে বাংলাদেশে আর কোনো সংবাদপত্র নেই। এর ফলে মূল্য বিবেচনায় কোনো প্রতিদ্বন্দ্বী নেই।
[৪] একদিকে আমাদের নতুন সময়ের দাম সবচেয়ে কম অর্থাৎ সংখ্যাগরিষ্ঠ মানুষেরই ক্রয় ক্ষমতার মধ্যে। তদুপুরি ৮ পৃষ্ঠার এ পত্রিকা থাকে খবরে ঠাসা এবং পড়ার মত বিচিত্র বিষয়ের লেখা। এজন্যেও বোধ করি মানুষের কাছে এ পত্রিকা বেশ প্রিয় হয়ে উঠছে।
[৫] শিক্ষিত, সোশ্যাল মিডিয়ায় যুক্ত নন এবং ক্রয় ক্ষমতা সীমিত, যারা ৫, ৮, ১০ টাকার পত্রিকা নিয়মিত কিনতে অনাগ্রহী, তাদের জন্য আমাদের নতুন সময় প্রথম ও একমাত্র পছন্দ (চয়েস)। তাছাড়া অন্য এক বা একাধিক সংবাদপত্র নিয়মিত রাখছেন এবং ভিন্ন স্বাদ ও বৈশিষ্ট্যের কারণে স্বল্প মূল্যে আমাদের নতুন সময়কে দ্বিতীয় বা তৃতীয় পত্রিকা হিসেবে অনেকেই দ্বিধাহীনভাবে কিনছেন। এভাবেই আমাদের নতুন সময়ের সার্কুলেশন ধীরে এবং দৃঢ়ভাবে বাড়ছে।
[৬] আমাদের নতুন সময় সাধারণভাবেও প্রতিদ্বন্দ্বিতা থেকে মুক্ত। প্রকৃত পক্ষে আমাদের নতুন সময় তার নিজস্ব পাঠকগোষ্ঠী তৈরি করেছে, অন্য কোনো পত্রিকার পাঠকগোষ্ঠীতে হানা দেয়নি এবং দেবেও না। অনেকে এটাকে নিশ (হরপযব) মার্কেট বলেন।
[৭] মাত্র ৩ টাকায় ৮ পৃষ্ঠা অথচ ভালো সংবাদপত্র, সন্তোষজনক গুণগত মান এবং বৈচিত্র্যময় ও বিশেষ স্বাদ তৈরিতে সক্ষম হওয়ায় সব শ্রেণি ও পেশার মানুষ ধীরে ধীরে আমাদের নতুন সময়কে সাদরে গ্রহণ করছেন।
[৮] আমাদের এ পত্রিকার এগিয়ে যাওয়াটা ৫, ৮, ১০,১২, ১৫ টাকা দামের পত্রিকা নিয়ে এগিয়ে যাওয়ার চেয়ে সহজতর। এর ফলে আমরা ধীরে ধীরে ভোরের কাগজ, সংবাদ এবং সমকালের মতো বেশি পৃষ্ঠার এবং বেশি দামের মর্যাদাসম্পন্ন পত্রিকাগুলোকে সার্কুলেশনে ইতোমধ্যে ছাড়িয়ে যেতে পেরেছি। এটা কারো কাছে বিস্ময়ের হলেও এ অগ্রযাত্রার কারণ খুব সহজেই বোধগম্য।
[৯] আমাদের নতুন সময় পত্রিকাটির বয়সও হয়ে গেছে প্রায় ১০ বছর। এই পত্রিকার অগ্রযাত্রা, উল্লেখযোগ্য সার্কুলেশন কোনোটাই রাতারাতি হয়নি এবং এরমধ্যে কোনো যাদুর প্রভাব নেই। ধীরে কিন্তু দৃঢ়ভাবে, ছোট ছোট পদক্ষেপে অত্যন্ত সাধারণ মানের এই সংবাদপত্র বিপুল মানুষের মন জয় করে চলছে।
[১০] অনেক পত্রিকা শত কোটি কোটি টাকা ব্যয় এবং চটকদার আয়োজন ১০ বছর দম ঠিক রেখে সাফল্য যাত্রা অব্যাহত রাখতে পারছে না। কারণ এটি সংবাদপত্র ১০০ মিটার দৌড় নয়, এটি মেরাথন।
[১১] আমাদের সার্কুলেশন সত্য, আমাদের সার্কুলেশন ন্যায্য স্থান অবশ্যই প্রাপ্য। অন্য বেশি বেশি পৃষ্ঠার, ঐতিহ্যবাহী এবং বেশি দামের সংবাদপত্র সম্পর্কে আমি শ্রদ্ধাশীল। আমরা সম্ভ্রান্ত নই, সাধারণের সংবাদপত্র। আমরা কেবল আমাদের সার্কুলেশনে ন্যায্য অবস্থানের দাপ্তরিক স্বীকৃতি দাবি করি। আমরা বিশেষ সুবিধা, অন্যায় আবদার করছি না।
[১২] উল্লেখ্য ডিএফপি’র মিডিয়া লিস্টে সার্কুলেশনের সে সংখ্যা দেখানো আছে, সব পত্রিকার ক্ষেত্রেই এ সংখ্যা মিথ্যা। তাই আমরা প্রকৃত সার্কুলেশনের ভিত্তিতে তালিকায় পত্রিকার ন্যায্য অবস্থান দাবি করছি। ভুয়া সার্কুলেশনের ভিত্তিতে নয়। অনুলিখন: জেরিন আহেমদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]