[১]চলছে সূর্যমুখী সাংবাদিকতা, উন্নয়ন এখন একপেশে, বাড়ছে বৈষম্য: অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী

আমাদের নতুন সময় : 27/09/2021

[২] বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপট সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী এ মন্তব্য করেন। তিনি বলেন, সম্প্রতি একটি বই পড়ছিলাম, সেখানে ন্যাপের সহ সভাপতি আব্দুল জলিলের স্ত্রী ক্ষমতাকেন্দ্রিকতা সম্পর্কে এমন মন্তব্য করেছিলেন।
[৩] বর্তমান উন্নয়নকে একপেশে আখ্যা দিয়ে তিনি বলেন, এ উন্নয়ন উপরের দিকে খাড়াখাড়ি উঠে যাচ্ছে, এতে কর্মসংস্থান বাড়ছে না। সর্বোপরি বৈষম্য সৃষ্টি করছে, যত উন্নয়ন তত বৈষম্য হচ্ছে। পাকিস্তান আমলে আমরা আঞ্চলিক বৈষম্যের কথা জানতাম, যার কারণে দেশ ভাগ হলো। তখনও শ্রেণিবৈষম্য ছিলো, আজকে তা কত বেড়েছে, কত মানুষ কর্মহীন হয়েছে, মহামারি গেলেই আমরা সেটা উপলব্ধি করতে পারবো। সূর্যমুখী সাংবাদিকতা বিপজ্জনক ঘটনা। বর্তমানের উন্নয়ন দুর্নীতি সৃষ্টি করছে। কিভাবে দুর্নীতি এবং সূর্যমুখী প্রথা আসছে তা নিয়ে ভাবতে হবে।
[৪] বরেণ্য সাংবাদিক আতাউস সামাদের ৯ম মৃত্যুবার্ষিকী অনুষ্ঠানে রোববার জাতীয় প্রেস ক্লাবে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন। অধ্যাপক চৌধুরী বলেন, আমি আতাউস সামাদকে ছাত্র হিসেবে পেয়েছি, তার বিবর্তন দেখেছি। তার গুরুত্বপূর্ণ কাজের মধ্যে ছিলো ঊনসত্তরে শেখ মুজিবুর রহমানের চিঠি মওলানা ভাসানীর কাছে পৌঁছে দেওয়া। এরকম ঘটনা একজন সাংবাদিকের জীবনে কম আসে। এ কাজ অন্য কেউ করতে পারতেন না।
স্বাধীনতা একদিকে মালিক অন্যদিকে রাষ্ট্র হরণ করছে, এই মন্তব্য করে তিনি বলেন, সংবাদ এখন মালিকের কাছে চলে যায়, অনেক সম্পাদকের কাজ মালিকদের পাবলিক রিলেশন অফিসার হিসেবে কাজ করা। একারণেই আতাউস সামাদ সাংবাদিকদের ঐক্য তৈরি করতে কাজ করেছেন।
[৫] অনুষ্ঠানে রিয়াজউদ্দিন আহমেদ. অধ্যাপক ড. গোলাম রহমান, শওকত মাহমুদ, নাঈমুল ইসলাম খান, ইলিয়াস খান, শামসুল হক জাহিদ, মুক্তিযোদ্ধা ইশতিয়াক আজিজ উলফাৎ, মোস্তফা কামাল মজুমদার, নুরুল আমিন রোকন, কাদের গনি চৌধুরী, একেএম মহসীন, মুন্নী সাহা, কবি হেলাল হাফিজ, কবি হাসান হাফিজ, প্রমুখ ত্যাগী ও নির্ভীক সাংবাদিক আতাউস সামাদের কর্মময় অবদান সম্পর্কে স্মৃতিচারণ করেন।
[৬] অনুষ্ঠানে প্রধান অতিথি ২০২১ সালের আতাউস সামাদ স্মৃতি পুরস্কার তুলে দেন রয়টার্সের ফটোসাংবাদিক এবিএম রফিকুর রহমানের হাতে। তিনিই প্রথম এ সম্মাননা পেলেন। সম্পাদনা: হাসান হাফিজ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]