দুর্গাপূজার প্রকৃত শিক্ষা

আমাদের নতুন সময় : 13/10/2021

এম আমির হোসেন : প্রাণী জগতের মধ্যে মানব মস্তিষ্কই সবচেয়ে ক্রিয়াশীল। এর ভাবনার ক্যাপাসিটি অসীম। বহুবিধ ভাবনা এসে মানুষের জীবন, বিশ^াস ও সংস্কৃতিতে বহুবিধ ধারার সৃষ্টি করেছে। উন্নত মস্তিষ্কের মানব প্রাণীটির জন্য এটাই স্বাভাবিক। জীবজগতের শ্রেণিবিন্যাস আছে। উদ্ভিদ ও প্রাণী জগৎ নানা শ্রেণিতে বিভক্ত। আবার একই প্রজাতিরও রয়েছে নানা শ্রেণি। এই শ্রেণিকরণ বৈচিত্র্য ও ভিন্নতার জন্য, বিভেদ কিংবা বৈষম্যের জন্য নয়। মানুষ নামক প্রাণীও নানা শ্রেণিতে বিভক্ত। কিছু শ্রেণিকরণ অসৎ প্রয়োজনে করা। কিছু শ্রেণিকরণ ইতিহাস পরিক্রমার অবশ্যম্ভাবী ঘটনা হিসেবেই ঘটেছে। তবে বেশিরভাগ শ্রেণিকরণই সৃষ্টি হয়েছে সাংস্কৃতিক, বিশ্বাসগত ও চিন্তাগত ভিন্নতার কারণে।
ধর্মীয় শ্রেণিকরণ বিশ^াসগত। এখানে এক শ্রেণি অপেক্ষা অন্য শ্রেণি উত্তম এমন নয়। মানুষের উন্নত মস্তিষ্কের বহুবিধ চিন্তার প্রকাশ হিসেবে বহুবিধ এই শ্রেণিকরণের সৃষ্টি। প্রতিটি শ্রেণির রয়েছে নিজস্ব আচার, অনুষ্ঠান, উৎসব ও সংস্কৃতি। বিশ^াসগত শ্রেণিকরণ অনিবার্য হলেও এর ওপর ভিত্তি করে সমাজকে সংখ্যাগুরু বা সংখ্যালঘু ইত্যাদি বিভাজনে বিভাজিত করা সভ্যতার পরিচায়ক নয়। কোনো সমাজে যদি সংখ্যাগুরুর ভালোত্ব, সহমর্মিতা কিংবা সাহায্য নিয়েই সংখ্যালঘুকে টিকে থাকতে হয় তবে একে ঠিক আদর্শ সমাজ বলা যায় না। সমাজের প্রতিটি সদস্য নিজের যোগ্যতা ও মেধার বলে বলীয়ান হয়ে যেন যথাযোগ্য মর্যাদা পেতে পারে তা নিশ্চিত করতে হবে। এক গোষ্ঠীর অনুগ্রহের আশা নিয়ে যদি আরেক গোষ্ঠীকে টিকে থাকতে হয় তবে সেই সমাজকে আধুনিক সমাজ বলি কী করে?
দুর্গাপূজা বাঙালি হিন্দুদের প্রধানতম উৎসব। ধর্মীর বিশ্বাসের পাশাপাশি এর রং ও বৈচিত্র্য বাঙালি সংস্কৃতির গুরুত্বপূর্ণ অংশ। অশুভ অপশক্তিকে শুভশক্তি দ্বারা নাশ করার এই আবেদন সর্বজনীন। জীবন ও সমাজের প্রতি পদে পদে বিরাজমান অশুভ অপশক্তিকে নাশ করার মনস্তাত্ত্বিক প্রেরণা আনন্দের আড়ালে এই উৎসবে আমরা পাই। এই প্রেরণা নিয়ে আইনের সুষম প্রয়োগ নিশ্চিতকরণ ও সাম্যের সমাজ প্রতিষ্ঠা করতে পারাই হবে দুর্গাপূজার প্রকৃত শিক্ষা। দুর্গাপূজা উপলক্ষে সবাইকে জানাই শারদীয় শুভেচ্ছা। সবার মঙ্গল হোক। লেখক : চিকিৎসক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]