[১]কক্সবাজারে মেরিন ড্রাইভ সড়কে পর্যটকদের ভিড়

আমাদের নতুন সময় : 16/10/2021

আয়াছ রনি: [২] সমুদ্র তীর নির্মিত সড়ক মেরিন ড্রাইভ রোডটি দেশি-বিদেশি পর্যটকদের জন্য আকর্ষণীয় স্পট।এই সড়কটি পর্যটকদের অন্যতম প্রধান আকর্ষণীয় স্থানে পরিণত হওয়ার কারণ হচ্ছে টেকনাফের সাবরাং এর অর্থনৈতিক অঞ্চল পর্যন্ত ৮৫ কিলোমিটার দীর্ঘ সড়ক মেরিন ড্রাইভ, যা বঙ্গোপসাগরের পাশ দিয়ে কক্সবাজারের কলাতলী সৈকত থেকে টেকনাফের শাহপরীর দ্বীপ পর্যন্ত বিস্তৃত। [৩] মেরিন ড্রাইভের পূর্ব পার্শে বিস্তীর্ণ সুউচ্চ সবুজ পাহাড়। আর পশ্বিম পার্শে রয়েছে বালুকাময় সমুদ্র সৈকত। এটি বর্তমানে পৃথিবীর দীর্ঘতম মেরিন ড্রাইভ সড়ক। [৪] মেরিন ড্রাইভ সড়কের একদিকে রয়েছে সমূদ্রের উত্তাল ঢেউ আর অন্যদিকে সবুজে আচ্ছাদিত ছোট বড় পাহাড় আর পাহাড়। বর্ষাকালে আবার কোথাও কোথাও পাহাড়ের পাশে বয়ে যাওয়া ঝর্ণা ধারার কুল কুল শব্দ উপভোগ করার মত। যেন উচু পাহাড়ের সাথে আলিঙ্গন করছে। [৫] মেরিন ড্রাইভ সড়ক দিয়ে যেতে যেতে বিস্তৃত সাগরের নীল ঢেউ, রাশি রাশি জল, প্রবাল পাথর, বালুকাময় সৈকত, লাল কাঁকড়ার ঝাঁক ও জেলেদের মাছ ধরার এক মনোরম দৃশ্য। যা দেখে পর্যটকেরা এ প্রাকৃতিক দৃশ্য ভূলতে পারেনা। যা মিলিয়ে সাগর পাড়ের নয়নাভিরাম নৈযর্গিক দৃশ্যাবলী মন ছুয়ে যায়। [৬] সেই সঙ্গে আরো দেখা মিলবে টেকনাফ গর্জন বাগান খ্যাত চিরসবুজ বন। ৮৫ কিলোমিটারের যাত্রা পথে পাড়ি দিতে হবে হিমছড়ি, রেজুখাল, ইনানী বীচ, মারিশবনিয়া বীচ, মাথা ভাঙা পাহাড়, টেকনাফ বীচ ও সব শেষে মিলবে সাবরাং অর্থনৈতিক অঞ্চল। [৭] বাংলাদেশ সড়ক ও জনপথ (সওজ বিভাগের) অধীনে এটির নির্মান কাজ করেন, বাংলাদেশ সেনাবাহিনী। এ ছাড়া সড়ক ও জনপথ (সওজ) বিভাগ পর্যটকদের স্বার্থে এবং চোরাচালান ও দস্যুতা রোধে নাফনদী উপকূলীয় রক্ষাকারী বেড়িবাঁধ বনাম সীমান্ত সড়ক নির্মিত হচ্ছে। এটি উখিয়া উপজেলার পালংখালী রহমতের বিল থেকে টেকনাফের শাহপরীরদ্বীপ ঘোলার পাড়া পর্যন্ত ৫৩ কিলোমিটার সীমান্ত সড়কের উন্নয়ন প্রকল্পের কাজ চলমান রয়েছে। [৮] সীমান্ত সড়ক বাস্তবায়িত হলে টেকনাফ হবে ভবিষ্যতে পর্যটন উপ শহর।

সেই সাথে চলমান রয়েছে, সাবরাং ট্যুরিজম স্পেশাল ইকোনোমিক জোন। সাবরাং ইউনিয়নের সমুদ্র তীরবর্তী ১০২৭ একর জমির উপর এটি স্থাপিত হচ্ছে নাফ ট্যুরিজম পার্ক। যার আয়তন ২৭১ একর।[৯] টেকনাফস্থল বন্দরের পূর্বে নাফ নদীর মাঝখানে একটি ডিম্বাকার দ্বীপের অবস্থিত। এর আদিনাম জইল্যারদ্বীপ। নাফ নদী এটি আন্তর্জাতিক নদী। এর দৈর্ঘ্য ৬৩ কিলোমিটার বা ৩৯ মাইল। প্রস্থ- ১৩৬৪ মিটার।
[১০] নাফ নদীর পার্শে অবস্থিত বলেই এই উপজেলার নামকরণ করা হয়েছে, টেকনাফ। টেকনাফ মডেল থানার আঙ্গিনায় একটি কূপ অবস্থিত যার নাম দেওয়া হয়েছে মাথিনের কূপ যে কূপটি আজও একটি প্রেমের সাক্ষী হিসেবে রয়ে গেছে ।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]