• প্রচ্ছদ » » জ্ঞান, মনন ও বুদ্ধিবৃত্তি চর্চার পরিবেশের উন্নতি ও নদী রক্ষা ছাড়া দেশের অর্থনৈতিক উন্নয়ন টেকসই ও কল্যাণকর হবে না


জ্ঞান, মনন ও বুদ্ধিবৃত্তি চর্চার পরিবেশের উন্নতি ও নদী রক্ষা ছাড়া দেশের অর্থনৈতিক উন্নয়ন টেকসই ও কল্যাণকর হবে না

আমাদের নতুন সময় : 17/10/2021

ওয়াহিদউদ্দিন মাহমুদ

ঢাকা বোট ক্লাব দেখতে যাওয়া নিয়ে ফেসবুকে দেওয়া আমার পোস্টটি অনেকে পড়েছেন, পছন্দ কেরেছেন, ইতিবাচক মন্তব্য করেছেন এবং অনেক সংবাদ মাধ্যমে তাৎক্ষণিকভাবে পুনঃপ্রকাশ করা হয়েছে। সেজন্য সবাইকে অনেক ধন্যবাদ। আলাদা করে মন্তব্যের উত্তর দিচ্ছি না বলে ক্ষমা চেয়ে নিচ্ছি। দুটি মৌলিক বিষয়ের চিন্তা-ভাবনা থেকে এটি লিখেছিলাম, যা অনেকের মন্তব্যে এসেছে।
[এক] জ্ঞান, মনন ও বুদ্ধিবৃত্তি চর্চার পরিবেশের উন্নতি ছাড়া শুধু স্থূল বস্তুগত অর্থনৈতিক আগ্রগতি দিয়ে একদিকে যেমন উন্নয়ন টেকসই হবে না, অন্যদিকে একটি ন্যায্য, নৈতিক ও কল্যাণমুখী সমাজব্যবস্থাও তৈরি হবে না। [দুই] পরিবেশ, বিশেষত নদী রক্ষা ছাড়াও বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন টেকসই ও কল্যাণকর হবে না। একারণেই নদীকে একটি আলাদা স্বত্বা হিসেবে স্বীকৃতি দিয়ে নদীর ঢাল ও তীর সুনির্দিষ্টভাবে চিহ্নিত ও সংজ্ঞায়িত করে তা রক্ষার জন্য আইন করা হয়েছে, যার যথাযথ প্রয়োগ একান্ত জরুরি। সবাইকে অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা। ডধযরফঁফফরহ গধযসঁফ-র ফেসবুক ওয়ালে লেখাটি পড়ুন।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]