• প্রচ্ছদ » » কেন দিন দিন মানুষ সাম্প্রদায়িক, অসহিষ্ণু হয়ে উঠছে?


কেন দিন দিন মানুষ সাম্প্রদায়িক, অসহিষ্ণু হয়ে উঠছে?

আমাদের নতুন সময় : 23/10/2021

স্বকৃত নোমান

সাধারণ কাণ্ডজ্ঞান দিয়েই বোঝা যায়, হনুমানের মূর্তির কোলে কোনো হিন্দু ধর্মালম্বী কোরআন রাখবে না। কোনো দধর্মপ্রাণ মুসলমানের পক্ষেও রাখা সম্ভব নয়। কুমিল্লার ঘটনা স্পষ্টতই গভীর ষড়যন্ত্রের অংশ। দেশি-বিদেশি কোনো সাম্প্রদায়িক চক্র এই ঘটনা ঘটিয়েছে। আমরা দেখেছি কোরআন কেটে তার ভেতরে ইয়াবা রেখে পাচার করতে। আমরা দেখেছি মসজিদ থেকে ইয়াবা উদ্ধার হতে। আমরা দেখেছি বায়তুল মোকাররম মার্কেটে বিস্তর কোরআন পুড়িয়ে দিতে। আমরা দেখেছি মাদ্রাসার পরীক্ষায় ছাত্ররা নকল করে কোরআন-হাদিসের পাতা পেশাবখানা-পায়খানায় ফেলতে। তখন কি কোরান অবমাননা হয় না?
আমার জন্মগ্রামের এক চাচা বলতেন, ইসলামের বায়ান্নটি শিক্ষা। সর্বশেষ শিক্ষা হচ্ছে, একজন হিন্দু পূজার্থী মন্দিরে যাওয়ার পথে যদি কোনো প্রতিবন্ধকতার মুখোমুখি হয়, একজন মুসলমানের উচিত সেই প্রতিবন্ধকতা সরিয়ে দেওয়া। এই শিক্ষা তার লোকায়ত শিক্ষা। শাস্ত্র পড়ে তিনি এই জ্ঞান অর্জন করেননি। পূর্বপুরুষ-বাহিত লোকজ্ঞানের মাধ্যমে তিনি এই শিক্ষা অর্জন করেছেন। এখন সেই শিক্ষা কোথায়? কেন দিন দিন মানুষ সাম্প্রদায়িক, অসহিষ্ণু হয়ে উঠছে? কেন অসাম্প্রদায়িক শিক্ষা মানুষ পাচ্ছে না? সমস্যাটা আসলে কোথায়? কেন সমস্যাটা চিহ্নিত করা হচ্ছে না?
দেশের কোনো এলাকায় এখন ক্ষমতাসীন দলের নেতাদের কথার বাইরে কোনো কিছু হয় না। গত কদিন ধরে দেশের বিভিন্ন জায়গায় যে সাম্প্রদায়িক সহিংসতা ঘটল, প্রশাসনের কথা বাদ দিলাম, ছাত্রলীগ কোথায় ছিল? যুবলীগ কোথায় ছিল? তারা তো বঙ্গবন্ধুর আদর্শের কথা বলে। বঙ্গবন্ধু তো একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র গঠনের জন্য আজীবন লড়াই করেছেন। হিন্দু-মুসলমান সবাইকে সমান চোখে দেখার কথা বলেছেন। সাতই মার্চের ভাষণে স্পষ্টতই হিন্দুদের অধিকারের কথা উল্লেখ করেছেন। তাঁর ‘আদর্শের সৈনিকরা’ কেন আজ বিভ্রান্ত? কেন বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন করছে না তারা? নাকি তারা সাম্প্রদায়িক অপশক্তির কাছে নত হয়ে পড়েছে? নাকি তারা নিজেদের মাথাগুলো বিক্রি করে দিয়েছে? লেখক : কথাসাহিত্যিক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]