• প্রচ্ছদ » » ঐতিহ্যবিনাশী উন্নয়নের ভার্টিকেল এক্সটেনশনের যুগে হারিয়ে যাচ্ছে রাজধানী ঢাকার ঐতিহ্যবাহী স্থাপনা আর বাড়িঘর


ঐতিহ্যবিনাশী উন্নয়নের ভার্টিকেল এক্সটেনশনের যুগে হারিয়ে যাচ্ছে রাজধানী ঢাকার ঐতিহ্যবাহী স্থাপনা আর বাড়িঘর

আমাদের নতুন সময় : 27/10/2021

শিহাব আহমেদ শাহীন : ঐতিহ্যবিনাশী উন্নয়নের ভার্টিকেল এক্সটেনশনের যুগে হারিয়ে যাচ্ছে রাজধানী ঢাকার ঐতিহ্যবাহী স্থাপনা আর বাড়িঘর। আগে শাহবাগ থেকে ময়মনসিংহ রোড (বর্তমানে কাজী নজরুল ইসলাম এভিনিউ) ধরে তেজগাঁও এয়ারপোর্ট (পুরাতন বিমানবন্দর ) যাওয়ার পথে পরীবাগ ক্রস করে বিআইডব্লিউটিসির ‘ফেয়ারলি হাউজকে হাতের বাঁয়ে রেখে একটু সামনে এগিয়ে গেলে হাতের ডানে ইস্কাটন গার্ডেন এলাকায় ‘নেভী হাউজে’র (আগে নৌবাহিনী প্রধানের সরকারি বাসভবন ছিলো) চার দেয়ালঘেরা বিশাল জায়গার ওপর দৃষ্টিনন্দন স্থাপত্য নকশার যে একতলা বাড়িটির অনিন্দ্য সৌন্দর্য, পথচারীদের নজর কাড়তো- রাজধানী ঢাকার অবকাঠামোগত উন্নয়নের চাপে আজ সেই ঐতিহ্যবাহী বাড়িটি হারিয়ে গেছে। তার পরিবর্তে সে জায়গায় হয়েছে-তিন বা তারও অধিক সুবিশাল অট্টালিকা।
‘জড়ংবহফধষব’ নামের অনিন্দ্য সুন্দর এই বাড়িটির স্বত্বাধিকারী ছিলেন টাঙ্গাইলের নাগবাড়ীর জমিদার পরিবারের সন্তান পূর্ব পাকিস্তান আইন পরিষদের স্পিকার আবদুল হামিদ চৌধুরী। পরবর্তী সময়ে উত্তরাধিকার সূত্রে বাড়িটির স্বত্বাধিকারী হন তাঁর সন্তান বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি বিচারপতি আবু সাঈদ চৌধুরী। ঝযরযধন অযসবফ ঝযধযববহ-র ফেসবুক ওয়ালে লেখাটি পড়ুন।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]