• প্রচ্ছদ » » বাংলা সাহিত্যের খ্যাতিমান লেখক অন্নদাশঙ্কর রায়ের প্রয়াণ দিবস আজ, তাঁর অনেক লেখা লীলাময় ছদ্মনামে প্রকাশিত হয়েছিলো


বাংলা সাহিত্যের খ্যাতিমান লেখক অন্নদাশঙ্কর রায়ের প্রয়াণ দিবস আজ, তাঁর অনেক লেখা লীলাময় ছদ্মনামে প্রকাশিত হয়েছিলো

আমাদের নতুন সময় : 28/10/2021

আমিরুল ইসলাম : স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায় ব্রিটিশ ভারতের বর্তমান উড়িষ্যা জেলার ঢেঙ্কানলে এক কায়স্থ রায় পরিবারে ১৯০৪ সালের ১৫ মে জন্মগ্রহণ করেন। তিনি একজন বিখ্যাত ছড়াকারও।
১৯২১ সালে পাটনা বিশ্ববিদ্যালয় থেকে তিনি ম্যাট্রিক পাস করেন। এরপর সংবাদপত্রের সম্পাদনা শিখতে কলকাতা বসুমতী পত্রিকার সম্পাদক হেমেন্দ্র প্রসাদ ঘোষের কাছে যান। তিনি শর্টহ্যান্ড, টাইপরাইটিং এবং প্রুফরিডিংও শেখেন। কিন্তু এই কাজ তার ভালো লাগেনি। ১৯২৭ সালে এম.এ পড়তে পড়তে আই.সি.এস পরীক্ষায় তিনি দ্বিতীয়বারে পূর্ববর্তী রেকর্ড ভেঙে প্রথম স্থান অধিকার করেন। তিনিই প্রথম ভারতীয় হিসেবে এ গৌরব লাভ করেন। সেই বছরেই তিনি সরকারি খরচে আই.সি.এস হতে ইংল্যান্ড যান। সেখানে তিনি দুই বছর ছিলেন। এই সময়ে তার ধারাবাহিক ভ্রমণ কাহিনি পথে প্রবাসে বিচিত্রায় প্রকাশিত হয়।
১৯৩০ সালে মার্কিন কন্যা অ্যালিস ভার্জিনিয়া অনফোর্ডকে বিয়ে করে তিনি তার নাম দেন লীলা রায়। লীলা রায় বহু বই বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করেছেন। ১৯৩৬ সালে তিনি প্রথম নদীয়া জেলার ম্যাজিস্ট্রেট হিসেবে কাজে যোগ দেন। এই পদে থেকে বিভিন্ন জেলায় কাজ করে কুমিল্লা জেলায় জজ হিসেবে নিযুক্ত হন। অন্নদাশঙ্কর গদ্য ও পদ্য উভয় ক্ষেত্রেই ভূমিকা রেখেছেন। তার সাহিত্যকর্ম বাংলাদেশে বিদ্যালয়ের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হয়েছে। সাহিত্যকর্মের জন্য অন্নদাশঙ্কর রায় বহু পুরস্কারে ভূষিত হয়েছেন। ১৯৭৯ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় তাকে জগত্তারিণী পুরস্কারে ভূষিত করে। তাকে দেশিকোত্তম সম্মান প্রদান করে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। ২০০২ সালের ২৮ অক্টোবর মারা যান তিনি।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]