• প্রচ্ছদ » » এবং খালেদা জিয়ার চিকিৎসা বিতর্ক


এবং খালেদা জিয়ার চিকিৎসা বিতর্ক

আমাদের নতুন সময় : 27/11/2021

কল্লোল মোস্তফা : বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করে মেডিকেল বোর্ড চিকিৎসার জন্য তাঁকে বিদেশে নেওয়ার সুপারিশ করেছে। খালেদা জিয়াকে বিদেশে নেওয়ার প্রয়োজন হিসেবে বিবিসি বাংলা তার ব্যক্তিগত চিকিৎসক ও মেডিকেল বোর্ডের বরাত দিয়ে জানাচ্ছে, তাঁর লিভারের চিকিৎসার জন্য যে বিশেষ অপারেশন করতে হবে বাংলাদেশে তার সুবিধা নেই। (সূত্র: খালেদা জিয়া: লিভারের সমস্যা জটিল হওয়ায় মেডিকেল বোর্ড আবারও বিদেশে চিকিৎসার সুপারিশ করেছে, বিবিসি বাংলা, ২৪ নভেম্বর ২০২১)
এই প্রেক্ষিতে দেশ স্বাধীন হওয়ার অর্ধশতাব্দী পরেও কেন দেশের মধ্যেই সব ধরনের চিকিৎসা সুবিধা গড়ে তোলা হয়নি এবং তা গড়ে না তোলার পেছনে বর্তমান ক্ষমতাসীন সরকার থেকে শুরু করে এর আগের ক্ষমতাসীন সরকারগুলোর দায়, যার মধ্যে খালেদা জিয়ার শাসনামলও অন্তর্ভুক্ত- সেগুলো নিয়ে বিচার বিশ্লেষণ আলাপ আলোচনা হতেই পারে। কিন্তু এই ধরনের প্রশ্ন তোলা আর খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার বিরোধিতা করা দুটো ভিন্ন বিষয়। দেশে সব ধরনের চিকিৎসার যথাযথ ব্যবস্থা নেই বলেই তো বর্তমান ক্ষমতাসীন সরকারের লোকজন থেকে শুরু করে বহু সামর্থ্যবান মানুষ ভারত, থাইল্যান্ড, সিঙ্গাপুর, লন্ডন, মার্কিন যুক্তরাষ্ট্র ইত্যাদি বিভিন্ন দেশে চিকিৎসা গ্রহণ করতে যান। যতোদিন দেশে যথাযথ চিকিৎসা ব্যবস্থা গড়ে না উঠবে ততোদিন তো এটা চলবেই। ফলে আর যেকোনো নাগরিকের মতো খালেদা জিয়ারও দেশে যথাযথ চিকিৎসা না থাকার প্রেক্ষিতে বিদেশে চিকিৎসা গ্রহণের অধিকার রয়েছে। সাজাপ্রাপ্ত আসামি হওয়ার কারণে তো কারও চিকিৎসা পাওয়ার অধিকার বিলীন হয়ে যায় না। শুধু খালেদা জিয়া বলে কথা নয়, সকল নাগরিকেরই এই অধিকার প্রাপ্য বলে মনে করি। আর খালেদা জিয়ার পরিবারের সদস্যরা তো সরকারের কাছ থেকে অন্য কোনো সাহায্য চাচ্ছেন না, তারা শুধু তাকে বিদেশে নিয়ে চিকিৎসার অনুমতি চাইছেন।
এই রকম অবস্থায় সময়মতো যথাযথ চিকিৎসা না পাওয়ার কারণে যদি খালেদা জিয়ার মৃত্যু ঘটে, তাহলে তার দায় সরকারকেই নিতে হবে। সরকারের অবশ্য এই বিষয়টি না বোঝার কারণ নেই। খালেদা জিয়া বিদেশে চিকিৎসা নিতে না পেরে মৃত্যুবরণ করলে সরকারের ভাবমূর্তির ক্ষতি আর খালেদা জিয়া বিদেশে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে আর দেশে ফিরে না আসলে সম্ভাব্য রাজনৈতিক ক্ষতি- সম্ভবত এই দুইয়ের মধ্যে কোনটা কম ক্ষতিকর তার হিসাব-নিকাশ করছে সরকার। এই ধরনের হিসাব-নিকাশের মধ্যে আর যাই হোক চিকিৎসা পাওয়ার মানবিক অধিকারের মতো বিষয়ের কোনো জায়গা আছে বলে মনে হয় না। ফেসবুক থেকে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]